Image description

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ২২ দিনের জন্য ইলিশ ধরা নিষেধ করেছে সরকার। কিন্তু এই নিষেধাজ্ঞা যেন মাদারীপুরের শিবচরের জেলেদের কানে যায়নি। পদ্মায় শত শত জেলে নৌকা দিয়ে দিন-রাত দেদারসে চলছে ইলিশ শিকার। শুধু তাই নয়, নদীর পাড়জুড়ে বিভিন্ন স্পটে  হাট বসিয়ে ভোর থেকে রাত পর্যন্ত চলছে ইলিশ বিক্রি। প্রশাসন অভিযান চালালেও থামাতে পারছে না অসাধু জেলেদের দৌরাত্ম। 

ইলিশ রক্ষায় গত ১২ অক্টোবর মধ্যরাত থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন পদ্মা, মেঘনাসহ বিভিন্ন নদীতে ইলিশ মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। কিন্তু সরকারের এই নিষেধাজ্ঞা অমান্য করেই পদ্মা নদীতে ডিমওয়ালা ইলিশ নিধনযজ্ঞে মেতে উঠেছে মাদারীপুরের শিবচরের জেলেরা। প্রতিনিয়ত শতশত নৌকা দিয়ে দিন রাত পদ্মা নদীতে ইলিশ নিধন করছে অসাধু জেলেরা। 

পদ্মার পাড়ে উপজেলার বন্দরখোলা ইউনিয়নের কাজির শুরা, নেপালের ঘাটসহ বিভিন্ন স্পটে হাট বসিয়ে দেরারসে বিক্রি হচ্ছে ইলিশ। পদ্মার পাড়জুড়ে যেন পরিণত হয়েছে ইলিশের জমজমাট হাটে। ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত ইলিশের কেনাবেচা চলে এখানে। কিছুক্ষণ পরপরই এক বা একাধিক ইলিশের নৌকা এসে ভিড়ছে ঘাটে। আর তা ঘিরে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। দূর-দূরান্ত থেকে অগণিত নারী-পুরুষ আসছেন এই হাটে  ইলিশ কিনতে। আশপাশের জেলা উপজেলা থেকেও ক্রেতারা পদ্মার চরাঞ্চলে এসে কিনছেন ইলিশ। যৌথ অভিযান পরিচালনা করা হলেও থামানো যাচ্ছে না ইলিশ নিধন।

প্রশাসন অভিযান চালিয়ে কয়েক লাখ মিটার জাল জব্দ করেছে, আটক করে জেল জরিমানাও করা হয়েছে অনেক জেলেদের । তবে অন্যান্য বছরের তুলনায় এ বছর প্রশাসনের ঢিলেঢালা অভিযানই এ অবৈধ কর্মকাণ্ডের প্রধান কারণ বলেও অনেকে মনে করেন।