Image description

একের পর এক পদক্ষেপ নেওয়ার পরও কমছে না ভারতের বিভিন্ন ফ্লাইটে বোমা হামলার হুমকি। আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) একদিনেই ৭০টির বেশি ফ্লাইটে হামলার হুমকি দেওয়া হয়েছে। যদিও প্রতিটা হুমকিই ভুয়া বলে জানায় ভারতের এভিয়েশন কর্তৃপক্ষ। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ২০টি করে বোমা হামলার হুমকি পেয়েছে এয়ার ইন্ডিয়া, ভিস্তারা ও ইন্ডিগো। অন্তত ১৪টি ফ্লাইটে হামলার হুমকি পেয়েছে আরেক এয়ারলাইনস আকাসা এয়ার। এর মধ্য দিয়ে গত কয়েকদিনে ২৫০টির বেশি ফ্লাইটে হামলার হুমকি এল। 

নতুন করে শুক্রবার হামলার হুমকি পাওয়া আকাসা এয়ারের এক মুখপাত্র বিবৃতি দিয়ে বলেন, ‘আকাসা এয়ারের ইমারজেন্সি রেসপন্স টিম এরই মধ্যে কাজ শুরু করেছে। প্রতিটি ফ্লাইটে দেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। এ ছাড়া বিমানবন্দরগুলোর নিরাপত্তা কর্তৃপক্ষও আমাদের সঙ্গে যোগাযোগ করেছে।’

ভারতের এয়ারলাইনসগুলোর মধ্যে ‌‘বোমা আতঙ্ক’ ছড়িয়ে পড়েছে। একের পর এক হামলার হুমকি আসছেই। এক সপ্তাহের বেশি সময় ধরে চলছে এই হুমকি। হুমকি এলেও একটিতেও হামলা হয়নি। কিন্তু বাধ্য হয়ে ফ্লাইট সরিয়ে অন্যত্র সরিয়ে নিতে হয়েছে কিংবা বাড়তি নিরাপত্তা জোরদার করতে হয়েছে। করতে হয়েছে জরুরী অবতরণ।  

ভুয়া হলেও লাগাতার বোমা হামলার হুমকিতে উদ্বেগ ছড়িয়ে পড়েছে যাত্রীদের মধ্যে। এয়ারলাইনসগুলোর পাশাপাশি উদ্বিগ্ন ভারতের বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়ও। 

এ নিয়ে সিভিল এভিয়েশন বিষয়ক মন্ত্রী মুরলিধর বলেন, এসব হুমকির ৭০-৮০ শতাংশ আসছে ভারতের বাইরে থেকে। তবে দেশের ভেতর থেকেও হুমকি আসছে। সেগুলো চিহ্নিত করে তদন্ত শুরু করেছে পুলিশ।