Image description

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য বাকি আর মাত্র দুই সপ্তাহেরও কম সময়। দুই প্রার্থী বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রচারণায় ব্যস্ত। উভয় প্রার্থীই প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

আগামী ৫ নভেম্বর নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দেবেন মার্কিন ভোটাররা। তবে এর মধ্যেই আগাম ভোটদান শুরু হয়ে গেছে এবং এখন পর্যন্ত দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে আগাম ভোট দিয়েছেন প্রায় তিন কোটি মানুষ। শুক্রবার (২৫ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ৬০তম প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আগাম ভোটদানে ২৮ মিলিয়নেরও বেশি বা ২ কোটি ৮০ লাখেরও ভোটার ভোট দিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের সংকলিত তথ্য অনুসারে, ২৪ অক্টোবর পর্যন্ত মোট ২৮ দশমিক ৬ মিলিয়ন মানুষ বিভিন্ন অঙ্গরাজ্যে আগাম ভোটদান করেছেন।

তথ্য অনুসারে, যারা ভোট দিয়েছেন তাদের প্রায় ৪৩ শতাংশ নিবন্ধিত ডেমোক্র্যাট, অন্যদিকে ভোটদাতাদের ৩৯ শতাংশ হচ্ছেন নিবন্ধিত রিপাবলিকান।

নর্থ ক্যারোলিনা এবং জর্জিয়ার মতো নির্বাচনে প্রভাব বিস্তারকারী রাজ্যগুলোতে রেকর্ড সংখ্যক আগাম ভোটদানের খবর পাওয়া গেছে। জর্জিয়ায় ২৫ শতাংশেরও বেশি সক্রিয় ভোটার ইতোমধ্যেই তাদের ভোটাধিকার প্রয়োগের কাজে অংশগ্রহণ করেছেন।

আর নর্থ ক্যারোলিনায় ২৪ অক্টোবর পর্যন্ত ২০ লাখেরও বেশি ভোটার মেইলে এবং ব্যক্তিগতভাবে সশরীরে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন। জর্জিয়ায় আগামী ১ নভেম্বর পর্যন্ত এবং নর্থ ক্যারোলিনায় ২ নভেম্বর পর্যন্ত আগাম ভোটগ্রহণ চলবে।

আনাদোলু বলছে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আরেকটি প্রধান ভোটকেন্দ্র হচ্ছে নেভাদা অঙ্গরাজ্য। বৃহস্পতিবারের মধ্যে প্রায় ৪ লাখ ভোটার ব্যালটে তাদের ভোট দিয়েছেন। এই ভোটদাতাদের ৪০ শতাংশই হচ্ছেন নিবন্ধিত রিপাবলিকান।