Image description

আসছে নতুন একটি বিসিএস। এটি হবে ৪৭তম বিসিএস। সাধারণ এই বিসিএসের মাধ্যমে নেওয়া হবে ৩ হাজার ৫০০ ক্যাডার। গত ১০টি বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি জন নিয়োগ পাবেন এই বিসিএস। এই বিসিএসের বিজ্ঞাপন আগামী নভেম্বরে প্রকাশ করা হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এই পদের সংখ্যা নির্দিস্ট করেছে। তবে পিএসসির কাছে পদ পাঠায়নি।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বলেন, প্রায় ৩ হাজার ৫০০ ক্যাডার পদসংখ্যা আছে ৪৭ বিসিএসে। এগুলো শিগগিরই পিএসসির কাছে পাঠানো হবে।

এ বিষয় নিয়ে জানতে চাইলে পিএসসির ক্যাডার শাখার পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ হচ্ছে। শিগগিরই পদ আমাদের কাছে পাঠাবে। আমরা যাচাই করে বিজ্ঞাপন দেব। আশা করছি, নভেম্বরে নির্ধারিত সময়ে বিজ্ঞাপন দেব।’

সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় চার বছর পর ৪৩তম বিসিএসের গেজেট প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গেজেটে নিয়োগপ্রক্রিয়া থেকে বিভিন্ন ক্যাডারে বাদ পড়েছেন ৯৯ জন, যা কয়েকটি বিসিএস থেকে বাদ পড়ার মধ্যে সর্বোচ্চ। এই বাদ পড়াকে হতাশাজনক হিসেবে মন্তব্য করেছেন কয়েকজন প্রার্থী ও তাঁদের পরিবার। ৪৩তম বিসিএস থেকে ২ হাজার ১৬৩ জনকে ক্যাডার পদে নিয়োগের জন্য গত বছরের ২৬ ডিসেম্বর সুপারিশ করেছিল সরকারি কর্ম কমিশন। দীর্ঘ ১০ মাস পর গত মঙ্গলবার গেজেট প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।