Image description

ছাগলকাণ্ডের ১৪ দিন পর জনসমক্ষে দেখা গেছে বহুল আলোচিত এনবিআর কর্মকর্তা মতিউর রহমানের প্রথম স্ত্রী এবং নরসিংদীর রায়পুরা উপজেলা চেয়ারম্যান লায়লা কানিজ লাকীকে। তবে সাংবাদিকদের এড়িয়ে যান তিনি। ঈদের আগে ১৫ লাখ টাকায় ছাগল কেনা নিয়ে দেশজুড়ে তুমুল আলোচনার পর অনেকটা অন্তরালে চলে যান এই জনপ্রতিনিধি। এরপর তাকে কোনো অনুষ্ঠানে দেখা যায়নি। সবশেষ অফিস করেছেন ঈদের তিন দিন আগে গত ১৩ জুন।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে রায়পুরার উপজেলা পরিষদ কার্যালয়ে অনুষ্ঠিত হয় একটি সভা। ওই সভায় এসএসসি পরীক্ষা ও বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। সেই সভায় অংশ নেন লাকী। সভাকক্ষের ভেতরে লায়লা কানিজ লাকী যখন বৈঠক নেন, তখন বাইরে উপস্থিত ছিলেন তার বিপুলসংখ্যক কর্মী-সমর্থক। এরপর বৈঠক শেষে চলে যান তিনি। সেখানে উপস্থিত কোনো সাংবাদিকের সঙ্গে কথা বলেননি লায়লা কানিজ লাকী।

ছাগলকাণ্ডে জড়ানোর পর এনবিআরের সাবেক সদস্য মতিউর রহমানের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। একই সঙ্গে তার প্রথম স্ত্রী লায়লা কানিজ লাকী ও ছেলে আহম্মেদ তৌফিকুর রহমান অর্নবেরও দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। যদিও এর আগে দিন মতিউর বিদেশে পালিয়ে গেছেন বলে গুঞ্জন রয়েছে। সম্প্রতি ১৫ লাখ টাকায় একটি ছাগল কেনা নিয়ে সম্প্রতি আলোচনায় আসেন পদস্থ সরকারি কর্মকর্তা মতিউর। বিভিন্ন গণমাধ্যমে তার অঢেল সম্পদের তথ্য প্রকাশিত হয়। সরকারি চাকরি করে মতিউর ও তার পরিবারের সদস্যরা কীভাবে বিপুল বিত্ত বৈভবের হলেন তা নিয়ে প্রশ্নের অন্ত নেই। একাধিক বাড়ি, কয়েকটি বিলাসবহুল গাড়ি ও ফ্ল্যাট, রিসোর্ট, জমি, শিল্প কারখানার মালিকানাসহ শেয়ারবাজারেও বিরাট অঙ্কের বিনিয়োগ রয়েছে তাদের। ইতোমধ্যে মতিউর রহমানকে সরিয়ে দেয়া হয়েছে এনবিআরের  কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে। তাকে সংযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ে। সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকেও সরানো হয়েছে প্রভাবশালী ও আলোচিত এই সরকারি কর্মকর্তাকে। মতিউরের স্ত্রী, সন্তানদের অবৈধ সম্পদের খোঁজে অনুসন্ধানে নেমেছে দুদক। আদালত তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুদকের আবেদনের ভিত্তিতেই। তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগ তদন্ত করতে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

মতিউরের স্ত্রী লাকী এক সময় সরকারি তিতুমীর কলেজের সহযোগী অধ্যাপক ছিলেন। চাকরি ছেড়েই রাজনীতিতে এসে ২০২২ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রায়পুরা উপজেলা চেয়ারম্যান হন। এছাড়া জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদকের দায়িত্বে রয়েছেন তিনি। সাবেক এই শিক্ষকের বিপুল সম্পদের বিবরণ শুনে বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয়রা।

মানবকণ্ঠ/এসআরএস