Image description

যানজট বা জলাবদ্ধতার কারনে কোনো কেন্দ্রে পরীক্ষা শুরু হতে দেরি হলে পরীক্ষার্থীদের অতিরিক্ত সময় দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার।

রোববার (৩০ জুন) এইচএসসি পরীক্ষা শুরুর পর এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

অধ্যাপক তপন আরও বলেন, কেন্দ্র সচিবদের আমরা বলে দিয়েছি যে পরীক্ষার্থীদের বৃষ্টির মধ্যে বাইরে দাঁড় করিয়ে রাখা যাবে না। 

তিনি বলেন, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে যে আগামী ৫-৭ দিন বৃষ্টি হবে। বৃষ্টির কারণে আমরা পরীক্ষার্থী-অভিভাবকদের কিছু নির্দেশনা দিয়েছি। বৃষ্টি ও যানজট মাথায় রেখে তারা যেন নির্ধারিত সময়ে কেন্দ্রে প্রবেশ করেন।

বোর্ড চেয়ারম্যান বলেন, আমরা আরও বলেছি যে যানজট বা জলাবদ্ধতার জন্য কোনো কেন্দ্রে যদি পরীক্ষা শুরু করতে দেরি হয়, আধাঘণ্টা দেরি হলে, পরীক্ষা শেষে আধা ঘণ্টা অতিরিক্ত সময় পাবে পরীক্ষার্থীরা। কোথাও পরীক্ষা সাড়ে ১০টায় শুরু হলে, শেষ হবে দেড়টায়। ১১টায় শুরু করলে শেষ হবে ২টায়। যানজট-জলজট বা প্রাকৃতিক দুর্যোগের কারণে পরীক্ষা শুরু করতে দেরি হলে শেষে ওই সময় বাড়িয়ে দেওয়া হবে।

তিনি বলেন, ইতোপূর্বে আমাদের নীতিমালায় ছিল পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এতে আমরা কিছুটা শিথিলতা এনেছি। আমরা বলেছি পরীক্ষার্থী যখনই আসবে তখনই তাকে কেন্দ্রে প্রবেশ করতে দিতে হবে। সে যদি ৯টায় আসে বা সাড়ে ৮টায় আসে, তাকে তখনই প্রবেশ করতে দেওয়া হবে। এটা আমরা নোটিশ আকারে জারি করেছি।


মানবকণ্ঠ/এফআই