Image description

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বাকের। মৃত্যুর ঘটনায় সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন তিনি। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাস জুড়ে বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়। পরে রাজু ভাস্কর্যে সংক্ষিপ্ত সমাবেশও করেছেন তারা।

এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেন, এ ঘটনার সঙ্গে যারা জড়িত ছিল, আমরা সকলের শাস্তি চাই। যদি প্রশাসনিকভাবে কেউ যদি দায়িত্বে অবহেলা করে। আমরা তাদেরও শাস্তি চাই। 

তিনি আরও বলেন, বাংলাদেশের ছাত্র জনতা এই ধরনের মব কিলিংকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছে। আমরা জুলাই অভ্যুত্থানের মাধ্যমে চেয়েছি আইনের শাসন। কিন্তু দেশের বিভিন্ন স্থানে মব কালচার জন্ম নিচ্ছে। ছাত্র সমাজের পক্ষে আহ্বান থাকবে যেকোনো মূল্যে এই মব কিলিংকে বন্ধ করতে হবে এবং দেশব্যাপী আইনের শাসন জারি করতে হবে। 

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনির শিকার হয়েছেন  তোফাজ্জল নামে এক ব্যক্তি। পরে মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বাড়ি বরিশালের বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাঁঠাল তলি ইউনিয়নে। তার বাবা-মা কেউ বেঁচে নেই। তিনি মানসিক ভারসাম্যহীন ছিলেন বলে জানা গেছে। 


মানবকণ্ঠ/এফআই