Image description

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বিক্ষোভ কিংবা নতুন করে যেকোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি যেন না সৃষ্টি হয় সেই লক্ষ্যে বায়তুল মোকাররমসহ ঢাকা শহরে বিভিন্ন মসজিদের সামনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পুলিশের পাশাপাশি বায়তুল মোকাররম মসজিদ এলাকায় মোতায়েন করা হয়েছে ডিবি, র‌্যাব ও বিজিবি সদস্য।

ডিএমপির কর্মকর্তারা বলছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই বায়তুল মোকাররম কেন্দ্রিক সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) সরেজমিনে ঘুরে পল্টন মোড় থেকে বায়তুল মোকাররমের উত্তর গেটের প্রবেশ মুখের পশ্চিম পাশে দুই গাড়ি বিজিবি সদস্যকে সশস্ত্র অবস্থায় মোতায়েন দেখা গেছে। এছাড়া, দক্ষিণ গেটে টহল ও সতর্ক অবস্থায় দেখা গেছে র‌্যাব-৩ এর সদস্যদের। 

বায়তুল মোকাররমে বাড়তি নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার বলেন, কোটা সংস্কার আন্দোলনের আড়ালে সহিংসতা ঘটিয়ে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করা হয়েছে। শুক্রবার বায়তুল মোকাররমসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ হতে পারে। সতর্কতা হিসেবে বায়তুল মোকাররমকে ঘিরে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, যাতে কোনো অপ্রীতিকর কিছু না ঘটে। সেজন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে।

এদিকে, বায়তুল মোকাররমের পশ্চিম পাশের রাস্তায়, নাইটিঙ্গেল, দৈনিক বাংলার মোড় ও পল্টন মোড়ে পুলিশি নিরাপত্তা জোরদার করতে দেখা গেছে।

অন্যদিকে, কেন্দ্রীয় যুবলীগ ও ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের নেতাকর্মীদের বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজ আদায় ও এখানে সতর্ক অবস্থান নেওয়ার নির্দেশনা দিয়েছেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল। যুবলীগ সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। 

মানবকণ্ঠ/আরএইচটি