Image description

কয়েক দিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে পানি বাড়ায় রাঙ্গামাটির কাপ্তাইয়ে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুতের উৎপাদন বেড়েছে। বর্তমানে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের চারটি ইউটিন চালু রয়েছে। মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত উৎপাদন হয়েছে ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের  জানান, টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে চারটি চালু আছে। 

বর্তমানে তিন নম্বর ইউনিট বন্ধ রয়েছে জানিয়ে তিনি বলেন, কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। 

কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট মিন সি লেভেল (এমএসএল- সাগরের পানির গড় উচ্চতা বরাবর সৃষ্ট পানি পৃষ্ঠই গড় সমুদ্রতল)। রুলকার্ভ অনুযায়ী বর্তমানে ৮৪ দশমিক ১৬ ফুট এমএসএল উচ্ছতায় পানি থাকার কথা থাকলেও মঙ্গলবার কাপ্তাই হ্রদে পানি পরিমাণ রয়েছে ৮৩ দশমিক ৬৯ ফুট এমএসএল। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল বলে জানা গেছে।  

রাঙ্গামাটি কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট থেকে সর্বমোট ২৩০ থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। কারণ পানি বাড়লেও পরিকল্পিতভাবে কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়াতে হ্রদের ভেতর পলি জমেছে। ফলে এর ড্রেজিং করা জরুরি বলে দাবি করে এলাকাবাসী।