Image description

জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে ফের কাঁটাতারের বেড়া দেওয়ার চেষ্টা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। তবে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) বাধার কারণে শেষ পর্যন্ত বেড়া নির্মাণ করতে পারেনি বিএসএফ। শনিবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে।

বিজিবি ও স্থানীয়রা জানায়, আন্তর্জাতিক আইন অনুযায়ী সীমানার ১৫০ গজের মধ্যে ঘেরাও করা যাবে না। তবে সীমান্তের সোনাতলা এলাকার মেইন পিলার ২৮০ নম্বরের সাব পিলার ৩ ও ৪ নম্বর পর্যন্ত অংশে আনুমানিক ১৫ গজ ভারতের অভ্যন্তরে কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য কাজ শুরু করে বিএসএফের সদস্যরা। বিষয়টি স্থানীয়দের মাধ্যমে জানতে পেরে বিজিবি গিয়ে বাধা দেয়। এরপর কাজ বন্ধ রাখেন বিএসএফের সদস্যরা।

স্থানীয় ইউপি সদস্য লাইজুর রহমান বলেন, ঘটনাটি জানার পর বিজিবিকে জানানো হলে তারা বাধা দেয়। পরে বিএসএফ কাজ বন্ধ করে সেখান থেকে চলে যায়।

জানতে চাইলে ২০-বিজিবি জয়পুরহাট ব্যাটালিয়ের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ বলেন, বিষয়টি নিয়ে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করা হয়েছে। তারা (বিএসএফ) কাজ বন্ধ করেছে। পরবর্তীতে এ ধরনের কাজ করবে না বলে আশ্বস্ত করেছেন।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর উচনা ঘোনাপাড়া সীমান্ত এবং ২১ সেপ্টেম্বর সোনাতলা সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার চেষ্টা করে বিএসএফ। সেসময় সোনাতলা সীমান্তের কিছু অংশ বেড়া দিয়ে দেয়। দুই দফায় বাধা দেয় বিজিবি।

মানবকণ্ঠ/এসআরএস