Image description

চট্টগ্রামের আনোয়ারা ও কর্ণফুলী উপজেলায় কোরিয়ান ইপিজেডে একটি কারখানায় খাবার সরবরাহের কাজ পেতে এক নারী কর্মকর্তাকে হুমকির অভিযোগ ওঠার পর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. ইলিয়াছ কাঞ্চনকে বহিষ্কার করেছে দলটি।

শুক্রবার (২৫ অক্টোবর) বিএনপির কেন্দ্রীয় সহ–দপ্তর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে আনোয়ারা উপজেলা বিএনপি নেতা ইলিয়াছ কাঞ্চনকে বহিষ্কারের বিষয়টি জানানো হয়।

বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

মাহবুবের রহমান বলেন, ‘মানুষকে হুমকি, ভয়ভীতি প্রদর্শন এবং নীতি ও আদর্শবিরোধী কার্যকলাপে জড়িয়ে দলের শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বিএনপির প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে মো. ইলিয়াছ কাঞ্চনকে বহিষ্কার করা করা হয়েছে।’

এর আগে গত সোমবার বিকেলে কেইপিজেডের আমেরিকান অ্যান্ড ইফার্ড (বাংলাদেশ) নামে একটি প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগের উপমহাব্যবস্থাপক শেগুফতা গনি তাঁকে হুমকি দেওয়ার অভিযোগ এনে কর্ণফুলী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। 

ডায়েরিতে খাবার সরবরাহের কাজ পেতে চাপ প্রয়োগ ও হুমকি দেওয়ার অভিযোগ আনা হয় বিএনপি নেতা ইলিয়াছ কাঞ্চন, মো. কাইয়ুম খান নামে এক ব্যক্তিসহ অজ্ঞাতপরিচয় চার-পাঁচ ব্যক্তির বিরুদ্ধে।

কারখানা কর্তৃপক্ষ ও জিডি সূত্রে জানা গেছে, আমেরিকান অ্যান্ড ইফার্ড (বাংলাদেশ) নামের প্রতিষ্ঠানটিতে খাবার সরবরাহ করার কাজ পেতে দরপত্র আহ্বানের জন্য দুই মাস আগে শেগুফতা গনিকে প্রস্তাব দেন ইলিয়াছ কাঞ্চন। জবাবে প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী বিষয়টি বিবেচনা করবেন বলে শেগুফতা গনি জানান। এরপর থেকে প্রতি সপ্তাহে ইলিয়াছসহ অভিযুক্ত অন্য ব্যক্তিরা বিষয়টি সম্পর্কে ফোন করে শেগুফতার কাছে জানতে চাইতেন। 

সর্বশেষ গত সোমবার বিকেলে একটি মাইক্রোবাসে করে ইলিয়াছ, কাইয়ুমসহ কয়েক ব্যক্তি কারখানায় গিয়ে শেগুফতাকে হুমকি-ধমকি দেন এবং গালাগাল করেন।