Image description

কথায় বলে মানুষ অভ্যাসের দাস। যে কোনো বিষয়ে মানুষ অভ্যাসে পরিণত হতে পারে। অনেকের চা খাওয়ার অভ্যাস হয়ে গেছে। চা খাওয়া খারাপ নয়। অতিরিক্ত সবকিছুই খারাপ। লাল চায়ের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। তবে মেথি চা সব সময়ই ভালো। এটা অনেকেই জানেন না।

বিশেষ করে নিয়মিত মেথি চা পান করলে পরিষ্কার থাকে কিডনি ও ভালো থাকে হার্ট। মেথির প্রভাবে শরীরের ইউরিন পরিষ্কার থাকে। কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা একেবারেই কম। মেথি পাতায় পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। রক্তশূন্যতা প্রতিরোধ ও হাড়কে শক্তিশালী করার জন্য এ চা বেশ উপকারী। নিয়মিত মেথি চা পান করলে কিডনিতে অক্সিজেন সমৃদ্ধ রক্ত সরবরাহে সহায়তা করে। যা কিডনির পাথরের মতো সমস্যা দূর করতে কার্যকর।

অ্যাসিডিটি বা হজমের যাবতীয় সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মেথি চা। এ ছাড়াও মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা পেট পরিষ্কার রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

প্রতিদিন সকালে খালি পেটে মেথি চা খেতে পারলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। ফলে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। সেইসঙ্গে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে। মেথিতে চা হজম ও আলসারের সমস্যা নিয়ন্ত্রণ করে। এ ছাড়া মেথির মধ্যে থাকা ফাইবার পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে দ্রুত হজম হয়।

মেথি চা তৈরি করতে প্রথমে ১ চামচ মেথি গুঁড়ো নিন। দেড় কাপ ফুটন্ত গরম পানিতে ওই গুঁড়ো মিশিয়ে দিন। এর সঙ্গে ১ চামচ মধু মেশাতে পারেন। চাইলে এর সঙ্গে চা পাতা বা তুলসী পাতাও মেশাতে পারেন। সমস্ত উপকরণ একসঙ্গে দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। এবার ছেঁকে নিয়ে সামান্য ঠাণ্ডা করে পান করুন।

মানবকণ্ঠ/এসআরএস