Image description

ছোট্ট একটি ফল আঙুর। কিছুটা টক আর কিছুটা মিষ্টি স্বাদের এই ফল অনেকেরই প্রিয় ফলের তালিকায় রয়েছে। শরীরের জন্য উপকারি ফল এটি। কেন খাবেন আঙুর? এই ফল খেলে কী কী উপকারিতা মিলবে? চলুন জেনে নিই- 

রক্তাপ্লতা দূর করে 

আপনি যদি রক্তাপ্লতায় ভুগে থাকেন তাহলে খাদ্য তালিকায় রাখুন আঙুর। সবুজ রঙের ফলটি শরীরে রক্তের অভাব দূর করে, বাড়ায় হিমোগ্লোবিনের মাত্রা। 

কোষ্ঠকাঠিন্য দূর করে 

আঙুর অ্যাসিডিটি অর্থাৎ কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি দেয়। এমনটাই মত বিশিষ্ট ডাক্তার কৌশিক সেন। তবে অতিরিক্ত আঙুর অ্যাসিডিটির কারণ হতে পারে। 

চোখ ভালো রাখে 

চোখ ভালো রাখতে কাজ করে আঙুর। মায়ামি বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমনটাই দেখা গেছে। সমীক্ষা অনুযায়ী, রেটিনায় প্রোটেক্টিভ প্রোটিনের মাত্রা বাড়ায় আঙুর। তাই নিয়মিত আঙুর খেলে ভালো থাকে চোখ। বয়সজনিত কারণে যারা চোখের সমস্যায় ভুগছেন, তাদের জন্যও উপকারি এ ফল। 

স্তন ক্যানসার প্রতিরোধ করে 

স্তন ক্যানসার প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে আঙুর। দেখা গেছে, আঙুরে থাকা উপাদানগুলো ক্যানসার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে কাজ করতে সক্ষম।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় 

আঙুরে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেল। এতে আরও আছে ফাইবার, ভিটামিন K, C, B1, B6, এবং পটাশিয়াম ও ম্যাঙ্গানিজের মতো খনিজ উপাদান। এতে থাকে ক্যাটেকিনস অ্যান্টি অক্সিড্যান্টও যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আঙুরে থাকা ভিটামিন সি ব্যাকটিরিয়াল, ফাঙ্গাল ইনফেকশন প্রতিরোধ করতে সাহায্য করে। পাশাপাশি এতে থাকা ভিটামিন হাড়ের কর্টিলেজ ভালো রাখে।

মানবকণ্ঠ/এসআরএস