Image description

ফিলিস্তিনের গাজা উপত্যকায় বোমাবর্ষণে ধ্বংসযজ্ঞে পরিণত হওয়া এলাকাগুলোতে ফিরতে শুরু করেছে অনেক মানুষ। এ অবস্থায় এলাকাগুলোতে থেকে যাওয়া অবিস্ফোরিত বোমাগুলো বড় ধরনের হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থা।

মঙ্গলবার (২ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যম এক্স পোস্টে জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট (ইউএনআরডাব্লুএ) বলেছে, “ধ্বংসস্তূপের মধ্যে প্রতিদিন ভয়ানক ঝুঁকির মুখোমুখি হচ্ছে শিশুরা। গাজার কোথাও নিরাপদ নয়।”

জাতিসংঘের মাইন অ্যাকশন সার্ভিসের মতে, গাজায় ৩৭ মিলিয়ন টনেরও বেশি ধ্বংসাবশেষের মধ্যে প্রায় ৮ লাখ টন অ্যাসবেস্টস, অন্যান্য দূষিত পদার্থ ও অবিস্ফোরিত অস্ত্র রয়েছে। গোলাবারুদের অন্তত ১০ শতাংশ কাজ করতে ব্যর্থ হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে হামাসের হামলায় ১ হাজার ২০০ নিহত হন এবং দুই শতাধিক মানুষকে বন্দী করে। এরপর গাজা উপত্যকায় ইসরায়েল যে হামলা শুরু করে, তাতে রিপোর্ট লেখা পর্যন্ত ৩৭ হাজার ৯৫৩ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা। তাদের অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছে আরও ৮৭ হাজার ২৬৬ জন। এছাড়াও বহু সংখ্যক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। 

সূত্র: সিনহুয়া

মানবকণ্ঠ/আরএইচটি