Image description

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিভ্রান্তিকর খবর প্রকাশ করায় ক্ষমা চেয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে এনই’। বাংলাদেশে যখন সহিংস আন্দোলন চলছিল তখন ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যভিত্তিক গণমাধ্যমটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে বলে খবর প্রকাশ করে।

অসত্য এ খবর প্রকাশ করার পর বাংলাদেশের হাইকমিশন নয়াদিল্লির কাছে প্রতিবাদ জানায়। এরপর সংবাদমাধ্যমটি ক্ষমা চায়। 

বিভ্রান্তিকর খবর প্রকাশের ভুল স্বীকার করে সংবাদমাধ্যমটি তাদের ওয়েবসাইটে বলেছে, “অনিচ্ছাকৃত ভুলের জন্য প্রতিবেশী দেশে যদি কোনো ধরনের বিভ্রান্তি ও উদ্বেগ তৈরি হয়ে থাকে এজন্য আমরা ক্ষমা চাচ্ছি।”

গত ২১ জুলাই ইন্ডিয়া টুডে এনই-তে ‘ঢাকায় সহিংস আন্দোলনের মধ্যে ভারতীয় শিক্ষার্থীরা পালাচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানের মাধ্যমে সরিয়ে নেওয়া হয়েছে’ এমন শিরোনামে খবর প্রকাশ করে। এরপর এ নিয়ে বাংলাদেশ হাইকমিশন থেকে প্রতিবাদ জানানো হয়।

খবরটি ইন্ডিয়া টুডে এনই-এর বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতেও প্রকাশ করা হয়।

হাইকমিশন বলেছে, যে কোনো দেশের এমন সংকটময় মুহূর্তে গুজবের ওপর ভিত্তি করে এ ধরনের ভুল তথ্য ও প্রতিবেদন জনগণকে বিভ্রান্ত করতে পারে, এমনকি সংকটে ইন্ধন যোগাতে এবং পরিস্থিতিকে আরও বিশৃঙ্খল করে তুলতে পারে। 

এছাড়া সংবেদনশীলতা অনুধাবন না করে, এই ধরনের প্রতিবেদন কেবল জনগণ ও সমাজকে ব্যাপক নেতিবাচকভাবে প্রভাবিতই করে না, বরং যে কোনো সংবাদ আউটলেটের বিশ্বাসযোগ্যতাকেও প্রশ্নবিদ্ধ করে।

মানবকণ্ঠ/এসআরএস