Image description

ইয়েমেন উপকূলে শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে অন্তত ৪৫ জন আরোহী ছিলেন বলে জানা গেছে। দুর্ঘটনার পর চারজনের খোঁজ পাওয়া গেলেও বাকিরা এখনো নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার (২৫ জুলাই) ইয়েমেনে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এ তথ্য জানিয়েছে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জাতিসংঘের শরণার্থী সংস্থার বরাতে জানিয়েছে, ইয়েমেনে অন্তত ৪৫ অভিবাসী ও শরণার্থী বহনকারী একটি নৌকা ডুবির পর মাত্র চারজনকে জীবিত পাওয়া গেছে।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, লোহিত সাগরের দক্ষিণ প্রান্ত বরাবর বয়ে চলা তাইজ প্রদেশের উপকূলের কাছে প্রবল বাতাস এবং অতিরিক্ত যাত্রী থাকায় স্থানীয় সময় বুধবার (২৪ জুলাই) রাতে ওই নৌকাটি ডুবে যায়।

তবে ঘটনার বিস্তারিত কোনো তথ্য দেয়নি জাতিসংঘের শরণার্থী সংস্থা। সংস্থাটি বলেছে, বেঁচে থাকা ব্যক্তিদের সহায়তা করার জন্য অংশীদারদের সঙ্গে কাজ করছে তারা। নৌকাডুবির এই ঘটনাটি ইয়েমেন এবং আফ্রিকার মধ্যে বিপজ্জনক যাত্রার বিষয়টিও তুলে ধরেছে তারা।

এর আগে গত মাসে, ইয়েমেনের দক্ষিণ উপকূলে এডেন উপসাগরে সোমালিয়া থেকে ছেড়ে আসা একটি নৌকা ডুবে যাওয়ার পরে অন্তত ৫৬ সোমালি এবং ইথিওপিয়ান অভিবাসীর মৃত্যু হয়। এ ঘটনায় আরও ১৪০ জন নিখোঁজ হওয়ার খবরও পাওয়া সামনে আসে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর তথ্য অনুসারে, হর্ন অফ আফ্রিকা থেকে ইয়েমেনে আগত অভিবাসীর সংখ্যা ২০২২ সালের প্রায় ৭৩ হাজার থেকে বেড়ে গত বছর ৯৭ হাজার ২০০ জনের বেশি হয়েছে।

মানবকণ্ঠ/আরএইচটি