Image description

তালেবানকে সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়ার পরিকল্পনা করছে তার দেশ। বিষয়টি নিয়ে এরই মধ্যে উচ্চ পর্যায়ে আলোচনাও শুরু হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। খবর রয়টার্স।

আফগানিস্তানে নিযুক্ত পুতিনের বিশেষ প্রতিনিধি জামির কাবুলভ জানিয়েছেন, এই সিদ্ধান্তটি চূড়ান্ত করতে অনেক আইনি বিষয় পার হতে হবে। পুতিন জুলাই মাসেই জানিয়েছিলেন, সন্ত্রাসবাদের বিপক্ষে লড়াইয়ে তালেবানকে তারা মিত্র মনে করে।

রাশিয়া ধীরে ধীরে তালেবানের সাথে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে। ২০২১ সালের আগস্টে পশ্চিমা-সমর্থিত আশরাফ গনি সরকারকে সরিয়ে আফগানিস্তানের শাসনক্ষমতায় বসে তালেবান। কাছাকাছি সময়ে দেশটি থেকে দুই দশক পর বিদায় নেয় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর সেনারা। 

কোনো দেশই এখনো আনুষ্ঠানিকভাবে তালেবানকে স্বীকৃতি দেয়নি। তবু বহু দেশ তালেবানের সাথে সমঝোতামূলক সম্পর্ক বজার রেখে চলেছে। চীন, সংযুক্ত আরব আমিরাত তালেবানদের রাষ্ট্রদূতদেরও গ্রহণ করেছে।

২০০৩ সালে তালেবানকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করে রাশিয়া। এই তালিকা থেকে তালেবানের নাম মুছে দিলে বিশ্ব রাজনীতিতে এটা হবে একটি উল্লেখযোগ্য ঘটনা।