Image description

৪৮ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে ১০টি ভারতীয় ফ্লাইটে বোমাতঙ্কের কারণে যাত্রায় বিলম্ব এবং যাত্রীরা ভোগান্তিতে পড়েছে। সোমবার এবং মঙ্গলবার, পর পর দুইদিন বেশ কয়েকটি ভারতীয় এয়ারলাইন্স বোমা হামলার হুমকি পায়। এক্স হ্যান্ডল ব্যবহার করেই ছড়ানো হয় এই বোমাতঙ্ক।

অন্তত ১০টি ফ্লাইটে বোমাতঙ্ক দেখা দেয়। বেশ কয়েকটি আন্তর্জাতিক ফ্লাইটও আছে এর মধ্যে। সবকটি ক্ষেত্রেই বোমা হামলার হুমকি ভুয়া ছিল বলে জানা গেছে। তবে এ ধরনের ঘটনায় স্বভাবতই আতঙ্ক ছড়ায় যাত্রীদের মধ্যে।

মঙ্গলবার বোমাতঙ্ক ছড়ানো ৭ উড়োজাহাজের মধ্যে ছিল দিল্লি থেকে উড্ডয়ন করা শিকাগোগামী ফ্লাইট। পরে সেই উড়োজাহাজকে কানাডার দিকে ঘুরিয়ে দেওয়া হয় এবং সেখানেই নিরাপদে সেটি অবতরণ করে।

এর কয়েকঘন্টা পরই বোমাতঙ্কের কারণে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস উড়োজাহাজকে পাহারা দিয়ে জনাকীর্ণ এলাকা থেকে দূরে সরিয়ে নিয়ে যায় সিঙ্গাপুর বিমান বাহিনীর দুই জঙ্গি বিমান।

ভারতের এয়ারলাইন্সগুলোতে ভুয়া বোমা হামলার হুমকি পাওয়ার ঘটনা ঘটে প্রায়ই। কিন্তু সোমবার থেকে হঠাৎ কি কারণে একের পর এক ফ্লাইটে বোমা হামলার হুমকি এল সেটি স্পষ্ট নয়।

বিবিসি জানায়, এয়ার ইন্ডিয়া ছাড়াও বোমা হামলার হুমকি পেয়েছে ইন্ডিগো, স্পাইসজেট, আকাসা এয়ার ফ্লাইট। সোমবার এক্স হ্যান্ডেলে বোমা হামলার হুমকি আসার পর মুম্বাই থেকে উড্ডয়ন করা তিনটি আন্তর্জাতিক ফ্লাইট অন্যদিকে ঘুরিয়ে দেওয়া হয় কিংবা যাত্রা বিলম্ব করা হয়।

হুমকি দেওয়ার ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ এক কিশোরকে আটক করেছে। ওদিকে যে এক্স হ্যান্ডেল থেকে পরপর বোমা মেরে উড়োজাহাজ উড়িয়ে দেওয়ার হুমকি পোস্ট করা হচ্ছিল, সেটি বাতিল করা হয়েছে।

৪৮ ঘণ্টায় ১০টি উড়োজাহাজে বোমা হামলার হুমকিকে হালকা ভাবে নিচ্ছে না ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটি। এক পুলিশ কর্মকর্তা বলেছেন, তারা বেশ কয়েকটি অ্যাকাউন্ট চিহ্নিত করেছেন। সেগুলো বন্ধ করা হয়েছে।