Image description

নাইজেরিয়ায় একটি জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৭ জনে। দেশটির উত্তরাঞ্চলে একটি ট্যাঙ্কার উল্টে যাওয়ার পর তা থেকে জ্বালানি ছড়িয়ে পড়লে লোকজন জ্বালানি সংগ্রহের জন্য সেখানে ভিড় করে। সে সময়ই ট্যাঙ্কারে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলেই বহু মানুষ প্রাণ হারায়। খবর এএফপির।

দেশটিতে এমন সময় এই ভয়াবহ দুর্ঘটনা ঘটলো যখন পেট্রোলের দাম অনেক বেড়ে গেছে। দেশটিতে অর্থনৈতিক সংকটও ভয়াবহ আকার ধারণ করেছে।

জ্বালানি বহনকারী ট্যাঙ্কারটি অন্য একটি গাড়ির আগে যাওয়ার চেষ্টা করছিল। দ্রুত গতিতে অন্য গাড়িকে পাশ কাটিয়ে যাওয়ার সময় মঙ্গলবার গভীর রাতে জিগাওয়া রাজ্যের মাজিয়া শহরে এটি উল্টে যায়। সে সময় স্থানীয় লোকজন জ্বালানি সংগ্রহের জন্য সেখানে জড়ো হয় এবং সে সময়ই এতে বিস্ফোরণ ঘটে।

সানুসি লওয়ান নামের এক শিক্ষার্থী এএফপিকে বলেন, লোকজন আনন্দে চিৎকার করছিল এবং জ্বালানি সংগ্রহের জন্য বালতি নিয়ে শত শত মানুষ ছুটে আসে।

তিনি বলেন, আমরা ঘটনাস্থলে গিয়ে যা দেখলাম তা ছিল রীতিমতো আতঙ্কের। লোকজন আগুনে পুড়ছে আর চিৎকার করে সাহায্য চাইছে।

লওয়ান নিজেই একবার গিয়েছিলেন জ্বালানি সংগ্রহ করতে। কিন্তু তিনি বালতে ভরে তেল নিয়ে বাড়ি ফেরার পর তার ভাই তাকে আর যেতে নিষেধ করেন। তিনি বলেন, যদি আমি আমার ভাইয়েল কথা না শুনতাম তাহলে আজ হয়তো আমিও মারা যেতাম।