Image description

পাকিস্তানব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। স্থানীয় সময় শুক্রবার (১৮ অক্টোবর) জুমার নামাজের পর বড় শহরগুলোতে নির্ধারিত স্থানে এই বিক্ষোভ শুরু হয়। সংবিধান সংশোধন এবং দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইমরান খানের কারাদণ্ডের বিরুদ্ধে এই বিক্ষোভ পিটিআইয়ের।

দেশটির সংবাদমাধ্যম ডন জানায়, গুরুত্বপূর্ণ সড়কগুলো বন্ধ করে বিক্ষোভ করছে পিটিআইয়ের কর্মী-সমর্থকেরা। পিটিআই পাঞ্জাব শাখার ভারপ্রাপ্ত সভাপতি হাম্মাদ আজহার সব দলের কর্মী ও সমাজের সব অংশের মানুষদের প্রতিবাদের জন্য বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

এমন পরিস্থিতিতে পাঞ্জাব সরকার প্রদেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে। দুই দিন এই জরুরি অবস্থা জারি থাকবে বলে জানা গেছে। এ ছাড়া আইন প্রয়োগকারী সংস্থার অনুরোধে প্রদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

লাহোরেও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। পিটিআই লাহোরের সভাপতি শেখ ইমতিয়াজ মাহমুদ শুক্রবার দুপুরে লিবার্টিতে বিক্ষোভের ঘোষণা দিয়েছেন।

গত বুধবার সংবিধান সংশোধন এবং ইমরান খানের কারাদণ্ডের বিরুদ্ধে এই বিক্ষোভের ডাক দেয় পিটিআই। এই আহ্বানে সাড়া দিয়ে শুক্রবার জুমার নামাজের পর বিক্ষোভে অংশ নিয়েছেন পিটিআই সমর্থকেরা।