Image description

লেবাননে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী, এতে অন্তত পাঁচজন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্র-চালিত ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ)। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। উদ্ধারকারীরা এখনও ঘটনাস্থলে উদ্ধার অভিযান চালাচ্ছেন।

এনএনএ-এর বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার (১৯ অক্টোবর) লেবাননের পূর্ব বেকা উপত্যকা অঞ্চলে একটি আবাসিক অ্যাপার্টমেন্টে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে স্থানীয় মেয়রসহ অন্তত পাঁচজন নিহত হয়েছেন। 

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে, যে তারা হিজবুল্লাহর অভিজাত রাদওয়ান বাহিনীর ব্যবহৃত একটি টানেল ধ্বংস করে দিয়েছে। এই হামলায় ১০০ টনের বেশি বিস্ফোরক সামগ্রী ব্যবহার করা হয়েছে। আইডিএফ বলছে, দক্ষিণ লেবাননে তাদের স্থল বাহিনী "মসজিদ, স্কুল এবং অন্যান্য বেসামরিক ভবনে" ৫০টিরও বেশি টানেল শ্যাফ্ট এবং ভূগর্ভস্থ অবকাঠামো ধ্বংস করেছে এবং "অনেক যোদ্ধাকে" হত্যা করেছে। তবে এ বিষয়ে হিজবুল্লাহ এখনো কোনো মন্তব্য করেনি।

বিবিসি আরও জানিয়েছে, লেবাননের রাজধানী বৈরুতে অন্তত ১২টি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এছাড়া দেশের অন্যান্য এলাকায় বিশেষ করে দক্ষিণ এবং বেকা উপত্যকায়ও হামলা চালিয়েছে দখলদার বাহিনী। বিমান হামলার শব্দে দক্ষিণ শহরতলির অধিকাংশ জায়গা কেঁপে ওঠে এবং বিভিন্ন এলাকা থেকে উঠে প্রথমে কালো,পরে ধূসর ধোঁয়া উড়তে থাকে। তবে এসব হামলার ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতি ও হতাহতের পরিমাণ এখনও জানাতে পারেনি সংবাদমাধ্যমটি। 

এদিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গত ৪৮ ঘণ্টায় ইসরায়েলি হামলায় লেবাননের দক্ষিণে ১১ জন নিহত এবং ৯৫ জন আহত, নবতিতে ২৩ জন নিহত ও ৯৩ জন আহত, বেকাতে একজন নিহত ও নয় জন আহত, বালবেক-হারমেলে একজন নিহত এবং ১২ জন আহত হয়েছেন। 

সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে দেশটির ওপর ইসরায়েলের আক্রমণ বৃদ্ধির পর লেবাননে কমপক্ষে এক হাজার ৮৩৮ জন নিহত হয়েছেন। এর ফলে ২০২৩ সালের ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দুই হাজার ৪৪৮ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ১৪০ জন শিশু এবং ২৭০ জন নারী রয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন ১১ হাজার ৪৭১ জন।