Image description

উত্তর ইসরায়েলের বন্দর শহর হাইফা এবং পশ্চিম গ্যালিলি অঞ্চলে আরও অন্তত ১০ জন আহত হয়েছেন। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, শনিবার স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত ইসরায়েলে অন্তত ১৮০টি ক্ষেপণাস্ত্র ও ড্রোনযোগে হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

এরমধ্যে একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় বন্দর শহর আখোতে একজন নিহত হয়েছেন। ক্ষেপণাস্ত্রটি সরাসরি তার গাড়িতে আঘাত হানে, ইসরায়েলের জরুরি পরিষেবা মেগান ডেভিড আদমের (এমডিএ) বরাত দিয়ে জানিয়েছে জেরুজালেম পোস্ট।

পঞ্চাশোর্ধ্ব এই ব্যক্তিকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

এসব ক্ষেপণাস্ত্র হামলায় উত্তর ইসরায়েলের আরেক বন্দর শহর হাইফা এবং পশ্চিম গ্যালিলি অঞ্চলে আরও অন্তত ১০ জন আহত হয়েছেন।

হাইফা জেলার আরেক শহর কিরইয়াত আতায় বাড়িতে আঘাত হানা ক্ষেপণাস্ত্রের শার্পনেলের আঘাতে ২৮ বছর বয়সী এক তরুণ গুরুতর আহত হয়েছেন। এর পাশাপাশি এখানে চল্লিশোর্ধ এক নারী ও এক পুরুষও আহত হয়েছেন।

শহরটিতে আরও পাঁচজন তীব্র উদ্বেগে অসুস্থ হয়ে পড়েছেন বলে এমডিএ জানিয়েছে। এখানে একটি আবাসিক ভবনের সামনে পার্ক করে রাখা কয়েকটি গাড়ি ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়। কয়েকটি গাড়িতে আগুন ধরে যায়।

পশ্চিম গ্যালিলিতে পৃথক আরেকটি ক্ষেপণাস্ত্র একটি রাস্তায় আঘাত হানে। এখানে আরও চারজন আহত হয়েছেন, জানিয়েছে এমডিএ।

হাইফা অঞ্চল লক্ষ্য করে অন্তত ৬০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে আইডিএফ জানিয়েছে। হিজবুল্লাহ হামলার দায় স্বীকার করেছে।

ক্ষেপণাস্ত্র হামলার সময় হাইফা, আপার, পশ্চিম ও মধ্য গ্যালিলি অঞ্চলে সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। ইসরায়েলি বাহিনী কিছু রকেট প্রতিরোধ করে আর অন্যগুলো খোলা জায়গায় পড়েছে বলে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে।