Image description

ফিলিস্তিনের গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে হামলার নেতৃত্বদানকারী ইসরায়েলি এক ব্রিগেড কমান্ডার হামাসের ফাঁদে পা দিয়ে নিহত হয়েছেন। ৪১ বছর বয়সী আহসান ডাকসা ইসরায়েলের ৪০১তম আর্মার্ড ব্রিগেডের কমান্ডার ছিলেন।

সোমবার (২১ অক্টোবর) আলজাজিরার এক প্রতিবেদন সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

রবিবার (২০ অক্টোবর) উত্তর গাজায় একটি বিস্ফোরণে এ ব্রিগেড কমান্ডারের মৃত্যুর ঘোষণা করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। যেখানে ইসরায়েলি বাহিনী হামাসকে লক্ষ্য করে ব্যাপক হামলা চালায়।

জানা গেছে, এ হামলায় গাজায় আরও ৮৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতের বেশিরভাগ জাবালিয়া, বেইত হানুন ও বেইট লাহিয়ার বাসিন্দা। এসব এলাকায় ইসরায়েল ব্যাপক গোলা বর্ষণ করে। এতে সেখানকার ভবনগুলো ধসে পড়ে এবং অনেকে এখনো নিখোঁজ রয়েছেন। এ নিয়ে ফিলিস্তিন-ইসরায়েলের সাম্প্রতিক যুদ্ধে নিহত হয়েছেন ৪২ হাজার ৬০৩ জন।

এদিকে আলজাজিরার প্রতিবেদনে ইসরায়েলি ব্রিগেড কমান্ডারের মৃত্যুর বিষয়ে বলা হয়েছে, জাবালিয়ায় পেতে রাখা বোমা বিস্ফোরণে ওই কমান্ডার নিহত হয়েছেন। তিনি ওই এলাকায় আক্রমণের নেতৃত্ব দিচ্ছিলেন। তার দল নিয়ে উত্তর গাজার জাবালিয়ায় নতুন একটি অপারেশনে যাচ্ছিলেন তিনি। পথে তার ট্যাংকটি পেতে রাখা বিস্ফোরণের ফাঁদে পড়ে। এতে কিছু বুঝে ওঠার আগেই ভয়ংকর বিস্ফোরণে ট্যাংকের ভেতরে থাকা কমান্ডার আহসান নিহত হন। বছরব্যাপী গাজা যুদ্ধে নিহত ইসরায়েলি সেনা কমান্ডারদের মধ্যে তিনি অন্যতম।

ইসরায়েলের সেনা মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক ব্রিফিংয়ে বলেছেন, ‘৪০১তম ব্রিগেডের কমান্ডার কর্নেল আহসান ডাকসা জাবালিয়া এলাকায় তার ট্যাঙ্ক থেকে বেরিয়ে যাওয়ার সময় বিস্ফোরনে নিহত হয়েছেন।’

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট একটি পৃথক বিবৃতিতে বলেছেন, ডাকসা হামাসের সঙ্গে লড়াই করার সময় নিহত হয়েছেন।