Image description

মধ্যপ্রাচ্যের দেশ তুরস্কের অন্যতম প্রধান প্রতিরক্ষা সংস্থা তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ ইনকরপোরেটেড (টিইউএসএএস) লক্ষ্য করে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলায় অন্তত চারজন নিহত এবং ১৪ জন আহত হয়েছেন।

বুধবার (২৩ অক্টোবর) রাজধানী আঙ্কারায় অবস্থিত ওই স্থাপনায় এ হামলা হয় বলে জানিয়েছে দেশটির সরকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। তুরস্কের সম্প্রচারমাধ্যমের ভিডিও ফুটেজ দেখা গেছে, বেশ কয়েকজন সশস্ত্র আততায়ীর বিল্ডিংয়ে প্রবেশ করে। এরপর তাঁরা গুলি ছোড়ে ও বিস্ফোরণ ঘটায়। 

স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া বলেছেন, হামলায় দুই হামলাকারী নিহত হয়েছে। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। টিভি ফুটেজ টিইউএসএএস ভবনে সশস্ত্র হামলাকারীদের প্রবেশের চিত্র দেখা গেছে।

ইয়ারলিকায়া বলেছেন, ‘আঙ্কারার কাহরামানকাজানে অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের অবকাঠামোতে সন্ত্রাসী হামলায় দুই সন্ত্রাসীকে নিষ্ক্রিয় করা হয়েছে। দুঃখজনকভাবে, এই হামলায় তিনজন নিহত এবং ১৪ জন আহত হয়েছে।’

স্থানীয় গণমাধ্যমে প্রচারিত ঘটনাস্থলের ফুটেজে দেখা গেছে, আঙ্কারা থেকে ৪০ কিলোমিটার উত্তরে ছোট্ট শহর কাহরামানকাজানে বিশাল ধোঁয়ার মেঘ ও বড় ধরনের আগুন জ্বলছে। ঘটনাস্থলে একটি বিকট বিস্ফোরণ এবং গোলাগুলির শব্দ পাওয়া গেছে। এসময় আগ্নেয়াস্ত্র হাতে এক ব্যক্তিকে দৌড়াতে দেখা গেছে।

বিস্ফোরণ এবং পরবর্তী বন্দুকযুদ্ধের কারণ ও অপরাধীরা অস্পষ্ট রয়ে গেছে। কিছু গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, একটি আত্মঘাতী হামলা হয়েছে এবং ভবনের ভেতরে জিম্মি রয়েছে। তবে কর্মকর্তারা এ বিষয়টি এখনো নিশ্চিত করেননি। 

প্রত্যক্ষদর্শীরা রয়টার্সকে বলেছেন, ভবনের অভ্যন্তরে থাকা কর্মচারীদের কর্তৃপক্ষ আশ্রয়কেন্দ্রে নিয়ে গেছে এবং কাউকে বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। তারা বলেছে, কর্মীরা কাজ শেষে বের হওয়ার সময় বিভিন্ন বহির্গমন পথে বোমা হামলা হয়ে থাকতে পারে। 

রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি বলেছে, জরুরি পরিষেবাগুলো ঘটনাস্থলে পাঠানো হয়েছে। কর্মকর্তারা হামলার তদন্ত শুরু করেছে।

আঙ্কারার মেয়র মনসুর ইয়াভাস জানিয়েছেন, গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা স্থাপনায় হামলার ঘটনায় তিনি মর্মাহত।