Image description

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ক্রমশ বাড়ছে। বৃহস্পতিবার রাতে দানা ভারতের ওডিশার ভিতরকণিকা ও ধামরায় আঘাত হানতে পারে। এসময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার। শুক্রবার ভোর সাড়ে ৫টার মধ্যে ঢেউ উঠতে পারে ৯.৮৪ ফুট থেকে ১৪.৪৩ ফুট পর্যন্ত।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) বরাতে সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে, বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত উপকূলে ঢেউয়ের উচ্চতা হবে সবচেয়ে বেশি। এই সময়ের মধ্যে উপকূল খালি রাখার পরামর্শ দেওয়া হয়েছে। নৌকা, ছোট ছোট জলযান নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

ইতিমধ্যে দানা মোকাবিলায় তৎপরতা শুরু হয়ে গেছে দিঘা, মন্দারমণির মতো উপকূলঘেঁষা এলাকায়। পর্যটকদের আগেই সরিয়ে দেওয়া হয়েছিল। উপকূল সংলগ্ন এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদেরও নিরাপদ স্থানে সরানো হয়েছে।

দানার প্রভাবে পশ্চিমবঙ্গে বৃষ্টি থাকবে শুক্রবার পর্যন্ত। কলকাতা, হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায় শুক্রবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। একই আশঙ্কা রয়েছে ঝাড়গ্রামেও। তবে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়াতেও শুক্রবার পর্যন্ত ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। 

বৃহস্পতিবার ও শুক্রবার পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে অতি ভারী বর্ষণের রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ওই সতর্কতা রয়েছে শুক্রবার ঝাড়গ্রামে। দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টি থাকবে শনিবারও।