Image description

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে কারামুক্ত করার উদ্যোগ নিতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের ৬০ সদস্য।

বার্তা সংস্থা রয়টার্স ও পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ এ তথ্য জানিয়েছে। 

চিঠিতে কংগ্রেসম্যানরা ইসলামাবাদ-ওয়াশিংটন কূটনৈতিক সম্পর্কে যুক্তরাষ্ট্রের অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানকে কাজে লাগিয়ে সাবেক প্রধানমন্ত্রী ইমরানকে মুক্ত করার দাবি জানান।

বুধবার (২৪ অক্টোবর) এক চিঠিতে বাইডেনকে এই আহ্বান জানানো হয়। চিঠিতে স্বাক্ষরকারী আইনপ্রণেতাদের সবাই বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির সদস্য।

চিঠিতে বলা হয়, 'সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানসহ পাকিস্তানের রাজনৈতিক বন্দীদের মুক্তি ও মাত্রাহীন মানবাধিকার লঙ্ঘনের ধারায় লাগাম টানতে ওয়াশিংটন-ইসলামাবাদ সম্পর্কে যুক্তরাষ্ট্রের সুবিধাজনক অবস্থানকে কাজে লাগানোর আহ্বান জানাচ্ছি'।   

কারাগারে ইমরানের নিরাপত্তা ও সুস্থতা নিশ্চিতে পাকিস্তান সরকারের কাছ থেকে আশ্বাস চাওয়ার জোর দাবি করা হয় চিঠিতে। এছাড়া পাকিস্তানে অবস্থানরত মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের কারাগারে গিয়ে ইমরান খানের সঙ্গে দেখা করার কথাও উল্লেখ করা হয় চিঠিতে।

২০২২ সালের এপ্রিলে পার্লামেন্টের অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর পাকিস্তানের বিভিন্ন আদালতে তার বিরুদ্ধে ১৫০টিরও বেশি মামলা দায়ের করা হয়। 

গত বছরের মে মাসে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেপ্তার হন ইমরান। বর্তমানে তিনি রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে অবস্থান করছেন। 

ক্ষমতায় থাকাকালে অনেকবার মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের পররাষ্ট্রনীতির তীব্র সমালোচনা করেছেন ইমরান। তাকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্র ষড়যন্ত্র করছে, এমন অভিযোগও করেছেন কয়েকবার।