Image description

ইরানে ইসরায়েলের ব্যাপক হামলার কয়েক ঘণ্টা না যেতেই এবার ইসরায়েলে হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। শনিবার (২৬ অক্টোবর) ইসরায়েলের বিভিন্ন ঘাঁটি ও আবাসিক এলাকায় হামলা চালিয়েছে তারা। ড্রোন, রকেট ও প্রজেক্টাইল দিয়ে এই হামলা চালানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, অক্টোবরের ক্ষেপণাস্ত্র হামলা ও তেল আবিবে তেহরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর মাসব্যাপী হামলার জবাবে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। শনিবারের এই হামলায় দুই ইরানি সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইরান। 

বার্তা সংস্থা রয়টার্স বলছে, শনিবার ভোর থেকে ইরানের একাধিক সামরিক স্থাপনায় হামলা শুরু করে ইসরায়েল। এর কয়েক ঘণ্টার মাথায় হামলা চালানো শেষ বলে জানিয়েছে তারা। এ নিয়ে এখন উত্তপ্ত বিশ্বরাজনীতি। 

এর মধ্যেই ইসরায়েলের তেল আবিবের দক্ষিণে অবস্থিত এক বিমানঘাঁটিতে ড্রোন হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, তেল নোফ এয়ার বেসে এই হামলার দাবি করে হিজবুল্লাহ।

এরপর ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, অন্তত ৮০টি প্রজেক্টাইল দিয়ে হামলা চালিয়েছে হিজবুল্লাহ। বার্তা সংস্থা এএফপি বলছে, ইসরায়েলের উত্তরাঞ্চলে পাঁচটি আবাসিক এলাকায় রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। 

এরই মধ্যে একটি সূত্র জানিয়েছে, ইরান ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে। হামলা হবে যেকোনো সময়। তবে ইসরায়েলের বন্ধুরাষ্ট্র আমেরিকা এ নিয়ে ইরানকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে। 

প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরান যদি আবারও জবাব দিতে চায়, তাহলে আমরা প্রস্তুত থাকব এবং ইরানের আবারও পরিণতি ভোগ করতে হবে। যুক্তরাষ্ট্র এমনটি দেখতে চায় না।