Image description

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মেসেঞ্জার হলো একটি আন্তর্জাতিকভাবে উপলব্ধ ফ্রিওয়্যার, ক্রস-প্ল্যাটফর্ম, সেন্ট্রালাইজড ইন্সট্যান্ট মেসেজিং এবং ভয়েস-ওভার-আইপি পরিষেবা। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের পাঠ্য এবং ভয়েস বার্তা পাঠাতে, ভয়েস এবং ভিডিও কল করতে এবং ছবি, নথি, ব্যবহারকারীর অবস্থান এবং অন্যান্য শেয়ার করতে দেয়।

এবার ভিডিও কলে নতুন আপডেট নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। ভিডিও কলগুলো যেন আরও ভালো হয় সেই ফিচারই এনেছে প্রতিষ্ঠানটি। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ইউজাররা এখন ফিল্টার এবং ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারছেন। আসছে ভিডিও কলের জন্য হোয়াটসঅ্যাপের নতুন ‘লো লাইট মোড’। কম আলোয় ভিডিও কল কর লেও এই ফিচারের সাহায্যে ভিডিওর গুণগত মান বজায় রাখা যাবে। এটাই এর বিশেষত্ব।

এই ফিচার পরীক্ষা করে দেখা গিয়েছে, লো লাইট মোড অন করলেই ফ্রেমের সামগ্রিক ব্রাইটনেস বেড়ে যায়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ইউজারের মুখে অতিরিক্ত আলো এসে পড়ে। কম আলোর ভিডিও ফিডে যে গ্রেইন বা দানাদার ভাবের কারণে ভিডিওর গুণমান নষ্ট হয়, সেটাকে কমিয়ে দেয়।

লো লাইট মোড একবার অন করলেই সব ভিডিও কলেই যে এই ফিচার চালু থাকবে তা নয়। প্রতিটা ভিডিও কলে এই ফিচার আলাদাভাবে অন করতে হবে। স্থায়ীভাবে চালু রাখার বিকল্প এখনও পর্যন্ত আসেনি। এ ছাড়া উইন্ডোজের হোয়াটসঅ্যাপ অ্যাপে লো লাইট মোড ফিচার পাবেন না।

হোয়াটসঅ্যাপে ভিডিও কলে ‘লো লাইট মোড’ ফিচার অন করা খুব সহজ। দেখে নিন কীভাবে করবেন-

প্রথমে হোয়াটসঅ্যাপ খুলতে হবে। এবার যেকোনো বন্ধু বা আত্মীয়স্বজন যে কাউকে ভিডিও কল করতে পারেন।ভিডিও কল করার পর ফিডকে ফুল স্ক্রিনে নিয়ে যেতে হবে। এই পর্যায়ে স্ক্রিনের উপরের ডানদিকের কর্নারে ‘বাল্ব’ লোগো দেখা যাবে। এতে ট্যাপ করলেই লো লাইট মোড চালু হয়ে যাবে। আবার ওই বাটন প্রেস করেই লো লাইট মোড বন্ধ করতে পারবেন ইউজার।

মানবকণ্ঠ/এসআরএস