Image description

সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে চলমান আন্দোলন থামাতে বৃহস্পতিবার (৪ জুন) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকের কথা ছিল শিক্ষক ও নেতাদের। তবে পদ্মা সেতু সংক্রান্ত সভার কারণে আজ বৃহস্পতিবার এ বৈঠক হচ্ছে না।

বৃহস্পতিবার (৪ জুন) সকাল ১০টায় শিক্ষক নেতাদের সঙ্গে এই বৈঠক হওয়ার কথা ছিল। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সর্বজনীন পেনশন স্কিম 'প্রত্যয়' বাতিলের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ কর্মবিরতি চলছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

আন্দোলনের অংশ হিসেবে ক্লাস-পরীক্ষা না হওয়ায় অচল হয়ে পড়েছে ক্যাম্পাস। এমনকি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও স্থগিত রয়েছে। তবে দাবি পূরণ হলে ক্লাসে ফিরে যাবেন বলে জানান শিক্ষকেরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদা বলেন, ‘অর্থমন্ত্রী আমাদের এ আন্দোলনকে অযৌক্তিক বলেছেন। আমাদের এ আন্দোলন চলছে এবং চলবে।’

শিক্ষকেরা বলছেন, নতুন পেনশন স্কিমের কারণে জুলাইয়ে যোগ দেয়া শিক্ষকেরা অবসরের পর এককালীন টাকা ও অন্যান্য সুবিধা পাবেন না। কর্মবিরতি ইস্যুতে শিক্ষার্থীদের সেশনজটের আশঙ্কা নেই জানিয়ে তারা বলছেন, দাবি আদায় হলে অতিরিক্ত ক্লাস নিয়ে ক্ষতি পুষিয়ে দেয়া হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, ‘আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।’

জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম, রাজশাহীসহ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মচারীরাই কর্মবিরতি পালন করছেন। ১৩ মার্চ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেনশন ‘প্রত্যয়’ স্কিমে আনার প্রজ্ঞাপন জারির পর থেকেই প্রতিবাদ জানিয়ে আসছেন শিক্ষকেরা।

মানবকণ্ঠ/এআই