Image description

সদ্য প্রকাশিত এইচএসসি’র ফলকে বৈষম্যমূলক উল্লেখ করে ‘বৈষম্যহীন ফলের’ দাবিতে শাহবাগে অবস্থান নিয়েছিল শিক্ষার্থীরা। পাশাপাশি ডিগ্রিতে অটোপাসের দাবিতে একই স্থানে অবস্থান নিয়েছিল শিক্ষার্থীদের আরেকটি দল।

বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় ‘বৈষম্যহীন ফলাফল চাই’ ব্যানারে শাহবাগ মোড় অবরোধ করে একদল শিক্ষার্থী। পরে পুলিশ তাদের জাতীয় জাদুঘরের সামনে যেতে বললে সেখানে গিয়ে অবস্থান নেয় তারা। এসময় একই জায়গায় অটোপাসের দাবিতে অবস্থান নেয় আরেক দল শিক্ষার্থী।

আলোচনার জন্য পুলিশ বিক্ষোভকারী দুটি দলের প্রতিনিধিদের শাহবাগ থানায় ডাকে। রাত সোয়া আটটায় তারা শাহবাগ থানায় প্রবেশ করে। 

শাহবাগ থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো. খালিদ  মনসুর বলেন, এইচএসসি পরীক্ষার রেজাল্ট (ফল) প্রকাশের পর কিছু শিক্ষার্থী রেজাল্টে সমতা এবং সরকারি কলেজের ডিগ্রিতে অধ্যয়নরত কিছু শিক্ষার্থী অটোপাসের দাবিতে শাহবাগে সড়ক অবরোধ করেছিল। পরে আমরা তাদের রাস্তা থেকে সরিয়ে নিয়ে এসেছি। উপ-কমিশনার (ডিসি) স্যার তাদের সঙ্গে আলোচনা করছেন। শাহবাগ একটি প্রধান সড়ক। এখানে কোনও বিশৃঙ্খলা করতে দেওয়া হবে না।

ওসি আরও বলেন, তারা যেসব দাবি নিয়ে রাস্তায় নেমেছে এখানে আন্দোলন করলে তাদের চাওয়া পূরণ হবে নাকি? তাদের যেতে হবে শিক্ষা বোর্ড কিংবা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছে। আমরা তাদের বুঝানোর চেষ্টা করছি। তারা যেন আর রাস্তা অবরোধ না করেন।

এইচএসসি ২০২৪ ব্যাচের শিক্ষার্থী রায়হান চৌধুরী বলেন, আমরা বৈষম্যহীন রেজাল্ট চাই। আমাদের যেসব বিষয়ের পরীক্ষা হয়েছে এবং যেগুলো হয়নি, দুটো মিলেই আমরা বৈষম্যহীন ফলের দাবি করছি। সবার প্রত্যাশিত রেজাল্ট চাই।

অপরদিকে, মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজের শিক্ষার্থী কাওসার আহমেদ বলেন, আমাদের ডিগ্রি শেষ হওয়ার কথা ছিল তিন বছরে, সেই জায়গায় আমরা ছয় বছর ধরে ডিগ্রিতে আছি। এখানেই যদি এত বছর লেগে যায় আমরা চাকরির পরীক্ষায় বসবো কখন।