Image description

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে লক্ষ্মীপুর, ভোলা ও বরিশাল নৌরুটে ফেরি ও লঞ্চসহ সকল ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) রাত ৭টার দিকে এসব তথ্য নিশ্চিত করেছে লক্ষ্মীপুর মজুচৌধুরীর হাট লঞ্চঘাটের ট্রাফিক সুপারভাইজার শরীফুল ইসলাম ও লক্ষ্মীপুরে মজুচৌধুরী ফেরিঘাটের ম্যানেজার আতিকুজ্জামান ও ভোলার ইলিশা ফেরিঘাটের ম্যানেজার মো. কাউছার।

লক্ষ্মীপুরে মজুচৌধুরীর হাট ফেরিঘাটের ম্যানেজার মো. আতিকুজ্জামান খাঁন বলেন, ‘বৈরী আবহাওয়ার কারণে লক্ষ্মীপুর-ভোলা নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নৌ-রুটে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে। 

একই কথা বলেছেন, লক্ষ্মীপুর-ভোলার ইলিশা ফেরিঘাটের ম্যানেজার মো. কাউছার।

লক্ষ্মীপুর-ভোলা নৌ-রুটে ৫টি ফেরি ও বরিশাল রুটে ১১টি লঞ্চ চলাচল করে। এর মধ্যে দুটি লঞ্চ বরিশাল রুটের। বাকি ৯টি ভোলা রুটের। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে। তবে ঘূর্ণিঝড় দানার প্রভাবে লক্ষ্মীপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে। সাথে বইছে ঝোড়ে হওয়া।

প্রসঙ্গত, মেঘনা নদী হয়ে লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌরুট দিয়ে চট্টগ্রাম, ফেনী, সিলেটসহ দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে সহজ যোগাযোগের একমাত্র মাধ্যম এ নৌ-রুট। ঈদ-পূজাসহ সরকারি ছুটিতে এ রুটে যাত্রীদের ভিড় থাকে। এছাড়া প্রতিদিন লক্ষ্মীপুর-ভোলা এ নৌরুটে ফেরিতে কয়েকশ পণ্যবাহী গাড়ি চলাচল করে।