Image description

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ৫ আগস্টের পরিবর্তন কোনো ছোটখাট বিষয় না। এর মাধ্যমে একটা জাতি ও গোটা দেশকে বদলে দেওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ৫ আগস্টের পরিবর্তনটা রাজনৈতিক। এর দীর্ঘ আন্দোলনটা ছিল রাজনৈতিক। এখন সেই সেখানে রাজনৈতিক একটা শূন্যতা তৈরি হয়েছে।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেওয়ার পর নানা ইস্যুতে অস্থিরতা বিচ্ছিন্ন ঘটনা নয়। বুঝতে হবে পতিত সরকারের দোসররা এখনও প্রশাসনে রয়েছে। এখনও তাদের সরিয়ে পরিবর্তনের পক্ষের কিংবা নিরপেক্ষ লোক বসানো সম্ভব হয়নি। 

বিপ্লবের পর থেকে যে ঘটনাগুলো শুরু হয়েছে, তা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বলে দাবি করে ফখরুল বলেন, প্রথমে আনসারদের ঘটনা ঘটানো হয়েছে পরিকল্পিতভাবে। সরকারকে বিপদগ্রস্ত করার জন্য। এরপর বিভিন্ন ধরনের লোকজন তাদের দাবি-দাওয়া নিয়ে অস্থিরতা সৃষ্টির চেষ্ঠা করেছে। দুর্ভাগ্যজনকভাবে সর্বশেষ বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রদের ঘটনা (ছাত্রদের হত্যা), সেটাকে আমি বিচ্ছিন্ন ঘটনা বলে মনে করি না।

সংস্কার চাপিয়ে দেওয়া নয় দাবি করে তিনি আরও বলেন, সংস্কারের বিষয়গুলো দেশের মানুষের প্রত্যাশা থেকে পূরণ করতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা প্রয়োজন। এ বিষয়ে সবার কাছ থেকে মতামত আশা উচিত।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অন্তর্বর্তী সরকারকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নিয়মিত আলোচনার আহ্বান জানিয়ে বলেন, রাষ্ট্রের মধ্যে বর্তমানে যে সংকট আছে, তা উত্তরণে রাজনৈতিক দলগুলোর বেশি-বেশি আলোচনা করা দরকার। সেটা হয়তো কোনো কারণে সম্ভব হচ্ছে না। অন্তবর্তী সরকারের সঙ্গে রাজনৈতিক দলগুলোর আলোচনা কিছুটা কম হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, রাঙ্গামাটি-খাগড়াছড়ির ঘটনা বিচ্ছিন্ন কোন ঘটনা নয়, এই সরকারকে অস্থিতিশীল করার জন্যই এমন ঘটনা। সংস্কারসহ বিভিন্ন ইস্যুতে সরকারের উচিত রাজনেতিক দলগুলোর সঙ্গে নিয়মিত আলোচনা করা। ছাত্র রাজনীতি বন্ধ করা মোটেই ভালো সিদ্ধান্ত হবে না। মাথাব্যথা হলে মাথা কেটে ফেলা কোনো সমাধান নয়। 

নির্বাচন দেরি হলে গণতন্ত্রের জন্য হুমকি বলে দাবি করেন ফখরুল বলেন, এই সরকার বেশি সময় থাকার চেষ্টা করলেও থাকতে পারবে না, তাদের উচিত দ্রুত নির্বাচন দেওয়া।


মানবকণ্ঠ/এফআই