Image description

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম রংপুরে আগমনের প্রতিবাদে লাঠি হাতে বিক্ষোভ মিছিল করেছে রংপুর জাতীয় পার্টির নেতাকর্মীরা। শনিবার (২৬ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে সেন্ট্রাল রোডের জাতীয় পার্টির দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে তারা।

মিছিলে নেতৃত্ব দেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। এ সময় লাঠি হাতে বিক্ষোভ মিছিলে অংশ নেওয়া নেতাকর্মীরা সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহর বিরুদ্ধে বিভিন্ন ধরনের স্লোগান দেন। 

বিক্ষোভ মিছিলটি নগরীর পায়রা চত্বর থেকে জাহাজ কোম্পানি মোড় হয়ে প্রেস ক্লাব চত্বর, পুলিশ লাইনস হয়ে আবার পায়রা চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ইয়াসীর, জেলা জাতীয় পার্টির সদস্য সচিব আবদুর রাজ্জাক।

কো-চেয়ারম্যান মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, গণ-অভুত্থ্যানের মাধ্যমে দেশ পরিচালনা করছে অন্তর্বর্তী সরকার। সেই অন্তর্বর্তী সরকারের কাজ হচ্ছে সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের সংস্কার, পুলিশের সংস্কার ও অ্যাকটিভ করা এবং সচিবালয়কে সক্রিয় করে সুষ্ঠু নির্বাচনের দিকে যাওয়া। কিন্তু তারা সেদিকে নজর না দিয়ে রাজনৈতিক সংস্কারের দিকে মনোনিবেশ করছে। রাজনৈতিক সিদ্ধান্ত সংস্কারের দায়িত্ব এই দেশের জনগণ আপনাদের দেয়নি। এটা রাজনৈতিক সরকারের কাজ। রাজনৈতিক দলের নেতারা এগুলো করবে।

তিনি আরও বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনের সময় যখন রংপুরের রাজপথে কেউ নামতে পারেনি, তখন জাতীয় পার্টির ছাত্রসমাজ, শ্রমিক পার্টি, যুব সংহতি রাজপথে নেমেছিল এবং ব্যানার হাতে মিছিল নিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় গিয়েছিল। এগুলোর রেকর্ড আছে। আন্দোলনকারীদের সহযোগিতা করতে গিয়ে আওয়ামী লীগের কাছে হেনস্তা হতে হয়েছে। এই দেশ জাতীয় পার্টি, বিএনপি, ইসলামী আন্দোলন, জামায়াতসহ ১৮ কোটি মানুষের। তাই হুঁশিয়ার থাকেন। ক্ষমতা থাকলে দল করেন, মাঠে নামেন। দল এত সহজ না।

সংস্কার ইস্যুতে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে যেন জাতীয় পার্টিকে ডাকা না হয়, এমন স্ট্যাটাস দেন সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহ। এরপরেই তাদের দুজনকে অবাঞ্ছিত ঘোষণা করে রংপুরে ঢুকতে না দেওয়ার ঘোষণা দেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

এ ঘোষণার পরপরই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা বিক্ষোভ মিছিল করেন এবং পাল্টা কর্মসূচি ঘোষণা করেন।