Image description

জয়ের লক্ষ্য ছিল ১৯৬। ওভার প্রতি করতে হবে ৯-এর বেশি রান। এমন চ্যালেঞ্জের সামনে পড়ে লড়াইয়ের আগেই যেন হার মেনে যায় ব্যাটাররা। জয়ের নেশায় দ্রুত রান কোনো তাগাদাই ছিল না তানজিদ-লিটনের মাঝে। তাদের মন্থর শুরু আর বাকিদের ব্যর্থতায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল এখন টিকে আছে কেবল কাগজে-কলমে।

শনিবার (২২ জুন) ভারতের কাছে ৫০ রান ব্যবধানে হেরেছে বাংলাদেশ। অ্যান্টিগার নর্থ সাউন্ডে প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৯৬ রান করে ভারত। স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ধীর গতির ব্যাটিংয়ে বাংলাদেশের ইনিংস থামে ৮ উইকেটে ১৪৬ রানে। সুপার এইটে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচে এটা দলের দ্বিতীয় হার।

অপরদিকে ভারত টানা দুই জয়ের দেখা পেল। ৪ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের খুব কাছে রোহিত শর্মার দল। গ্রুপ-১ এ দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া পয়েন্ট ২। বিনা পয়েন্টে তৃতীয় ও চতুর্থ স্থানে যথাক্রমে আফগানিস্তান এবং বাংলাদেশ। আগামীকাল রবিবার (২৩ জুন) সকালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-আফগানিস্তান। ম্যাচে অজিরা জিতলেই ভারতকে সঙ্গে নিয়ে সেরা চারে চলে যাবে তারা। বিদায় ঘন্টা বাজবে আফগানিস্তান এবং বাংলাদেশের।

ভারতের বিপক্ষে বাজে ব্যাটিংয়েই বিপাকে বাংলাদেশ। বড় লক্ষ্য তাড়ায় ১০ বলে ১৪ রান করে আউট হন লিটন দাস। তানজিদ হাসান ৩১ বল খেলে করেন ২৯ রান। দলের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন অধিনায়ক নাজমুল হোসেন। সাকিব, মাহমুদউল্লাহ, হৃদয় প্রত্যেকেই ছিলেন ব্যর্থ। অভিজ্ঞতা যেখানে কাজে আসেনি, সেখানে জয়ও থেকে যায় স্বপ্ন হয়ে।

মানবকণ্ঠ/এসআরএস