Image description

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংস পরিস্থিতিতে টানা তিনদিনের সাধারণ ছুটির বুধবার খুলেছে সরকারি-বেসরকারি অফিস। বৃহস্পতিবার (২৫ জুলাই) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীতে চলছে সব ধরনের গণপরিবহনও। 

সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে অফিস। একই সময়ে চলবে পুঁজিবাজারের লেনদেনও। এছাড়া আদালতের কার্যক্রমও চলবে।

এদিকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল রয়েছে। সকালে রাজধানীর উত্তরা, এয়ারপোর্ট, খিলক্ষেত, বাড্ডা ও রামপুরা এলাকায় সরেজমিন দেখা গেছে, রাস্তায় বের হলেই চোখে পড়ছে অফিসগামী মানুষের চলাচল। ভোর থেকেই দু-একটি করে গণপরিবহন চলাচল করতে শুরু করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে।

মহাখালী বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ ও টাঙ্গাইলসহ উত্তরবঙ্গগামী রুটের দূরপাল্লার বাস চলাচল শুরু হয়েছে। অন্য টার্মিনালগুলো থেকেও দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাচ্ছে বাস। তবে স্বাভাবিক সময়ের তুলনায় সড়কে গণপরিবহনের সংখ্যা অনেকটাই কম।

এদিকে অফিসগামী মানুষ আজ হাতে একটু সময় নিয়েই সড়কে বের হচ্ছেন। গণপরিবহন ও মানুষের চলাচল বাড়ায় জনমনে স্বস্তি বিরাজ করছে। 

এয়ারপোর্ট থেকে আজমেরী গ্লোরী পরিবহনে ওঠেন এক বেসরকারি চাকরিজীবী। তিনি জানান, বনানী তার অফিস। সড়কে মানুষের চলাচল বাড়ায় স্বস্তি ফিরে পেয়েছেন। গণপরিবহনেও স্বাচ্ছন্দ্যে উঠা যাচ্ছে। তার আশা, খুব দ্রুতই সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

মানবকণ্ঠ/আরএইচটি