Image description

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশে ধর্ম অবমাননায় অভিযুক্ত শাহ নেওয়াজ কানভার একজন চিকিৎসক পুলিশের গুলিতে নিহত হয়েছেন। সিন্ধু প্রদেশে এক সপ্তাহের মধ্যে এটি একই ধরনের দ্বিতীয় হত্যাকাণ্ড। বুধবার (১৮ সেপ্টেম্বর) রাতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় নিন্দা জানিয়েছে মানবাধিকার গোষ্ঠীগুলো।

পুলিশ জানিয়েছে, নিহত ব্যক্তি শাহ নেওয়াজ সিন্ধু প্রদেশের উমেরকোট জেলার একজন চিকিৎসক। তার বিরুদ্ধে ইসলাম ধর্মের শ্রেষ্ঠ নবী হজরত মুহাম্মদ (সা.) কে অবমাননা করা এবং সামাজিক মাধ্যমে নিন্দামূলক বিষয়বস্তু শেয়ার করার অভিযোগ ছিল। হত্যাকাণ্ডের দুই দিন আগে থেকে আত্মগোপনে ছিলেন তিনি। 

স্থানীয় পুলিশ প্রধান নিয়াজ খোসো বলেন, বুধবার (১৮ সেপ্টেম্বর) রাতে নেওয়াজকে কাকতালীয়ভাবে হত্যা করা হয়। কর্তব্যরত দুই পুলিশ সিন্ধুর মিরপুর খাসে শহরে মোটরসাইকেল আরোহী দুই ব্যক্তিকে থামতে ইঙ্গিত দেয়। থামার পরিবর্তে দুই ব্যক্তি গুলি চালায় এবং পালানোর চেষ্টা করলে পুলিশ পাল্টা গুলি চালায়। সন্দেহভাজনদের মধ্যে একজন মোটরসাইকেল নিয়ে পালিয়ে যান, অপরজন নিহত হন। 

খোসো দাবি করেন, গোলাগুলির পরেই পুলিশ সদস্যরা জানতে পারেন, নিহত ব্যক্তি হলেন সেই চিকিৎসক যাকে তারা ধর্ম অবমাননার জন্য খুঁজছিল। 

তবে ঠিক কোন পরিস্থিতিতে সন্দেহভাজন ব্যক্তিকে হত্যা করা হয়েছে সে সম্পর্কে সিন্ধু সরকারের তরফ থেকে তাৎক্ষণিক কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। 

এদিকে, নওয়াজের হত্যাকাণ্ড পাকিস্তানের মানবাধিকার কমিশন (এইচআরসিপি) থেকে তীব্র নিন্দা জানানো হয়েছে। এতে বলা হয়, ব্লাসফেমির অভিযোগে অভিযুক্ত দুই ব্যক্তির বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের কারণে গভীরভাবে উদ্বিগ্ন। 

সুত্র: ডন নিউজ, দ্য গার্ডিয়ান। 


মানবকণ্ঠ/এফআই