Image description

গত জুলাই-আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে পুলিশের গুলিতে মারাত্মকভাবে আহত হন কলেজছাত্র ইলহাম সরকার। তার শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর। বাংলাদেশের চিকিৎসকরা প্রাথমিকভাবে চিকিৎসা দিয়ে অবস্থা কিছুটা স্থিতিশীল রাখতে পেরেছেন। তবে তার পুরো সুস্থ হতে আরও উন্নত চিকিৎসা এবং সময়ের প্রয়োজন। পাশাপাশি আর্থিক বিষয়টিও জড়িত।

এমন অবস্থায় গুলিবিদ্ধি ইলহামের চিকিৎসার জন্য অভিভাবকের মতো পাশে দাঁড়িয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি দেশি-বিদেশি বিভিন্ন ডাক্তারের সমন্বয়ে ইলহামের চিকিৎসার উদ্যোগ নিয়েছেন। তার নির্দেশে ইলহাম সরকারের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে সার্বিক তদারকি করছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার এবং বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এদিকে গুরুতর অসুস্থ ইলহামের সর্বোচ্চ চিকিৎসাসেবা প্রদানের জন্য তারেক রহমানের নির্দেশে দায়িত্বপ্রাপ্ত বিএনপির স্বাস্থ্য বিষয়ক সহ-সম্পাদক ডা. পারভেজ রেজা কাকনের কোঅর্ডিনেশনে শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাতে এক বিশেষ ভার্চুয়াল কনসালটেন্সি সভা অনুষ্ঠিত হয়।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) রিহ্যাবিলিটেশন কমিটির আহ্বায়ক অর্থোপেডিক সার্জন ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহর সভাপতিত্বে ভার্চুয়াল কনসাল্টেশনে দেশি ও বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত প্যানেল অব এক্সপার্টস চিকিৎসা পরামর্শ প্রদান করেন। প্যানেল অব এক্সপার্টস : অধ্যাপক ডা. মইনুল হক সরকার (কনসাল্টেন্ট নিউরোসার্জন, ইবনে সিনা হাসপাতাল), অধ্যাপক ডা. রফিকুস সালেহিন (কনসাল্টেন্ট জেনারেল সার্জন, ইউনাইটেড হাসপাতাল), ডা. রবার্ট আহমেদ খান (সিনিয়র ফেলো, নিউরোসার্জারি, ইম্পেরিয়াল কলেজ হেলথকেয়ার, এনএইচএস ট্রাস্ট, যুক্তরাজ্য), ডা. আনারুল ইসলাম (কনসাল্টেন্ট, রেস্পিরেটরি মেডিসিন, ন্যাশনাল হেলথ সার্ভিস, যুক্তরাজ্য), ডা. ফয়জুর রেজা (কনসাল্টেন্ট গ্যাস্ট্রোইন্টেস্টিনাল সার্জন, নরওয়েস্ট হসপিটাল, সিডনি, অস্ট্রেলিয়া) এবং ডা. আহমেদ জাহিদ হাসান (সাইকিয়াট্রিস্ট, এ্যাসেক্স পার্টনারশিপ ট্রাস্ট, যুক্তরাজ্য)। কেস সামারি উপস্থাপন করেন প্লাস্টিক সার্জন ডা. শাওন বিন রহমান।

সংশ্লিষ্টরা জানান, গুলিবিদ্ধ ইলহামের উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিদেশেও নেওয়া হবে। যে কোনো মূল্যে তার শারীরিক অবস্থা স্বাভাবিক অবস্থায় আনার জন্য যা প্রয়োজন তা করা হবে। এ বিষয়ে তারেক রহমান সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছেন। এছাড়াও তারেক রহমান গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের আন্দোলনে আহত এবং নিহতদের পরিবারের পাশে দাঁড়িয়েছেন। আর্থিক সহায়তার পাশাপাশি আহতদের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য তারেক রহমান সদা তৎপর রয়েছেন। প্রায় প্রতিদিনই সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ও বিএনপি নেতারা হতাহতদের পরিবারে গিয়ে খোঁজখবর নিচ্ছেন এবং সহায়তা পৌঁছে দিচ্ছেন।

উল্লেখ্য, ইলহাম সরকার রাজধানীর উত্তরার এপিবিএন স্কুল অ্যান্ড কলেজের একাদশ বিজ্ঞান বিভাগের ছাত্র। বৈষম্যবিরোধী আন্দোলনে অংশ নিলে পুলিশের ছোড়া গুলিতে তার পিঠে অসংখ্য স্প্লিন্টার বিদ্ধ হয়।

মানবকণ্ঠ/এসআরএস