Image description

লেবাননে হামলা চালিয়ে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরায়েল। ভারতও কি চাইলে এভাবে হামলা চালাতে পারবে? ভারতীয় বিমানবাহিনী প্রধান এপি সিংকে এই প্রশ্ন করা হলে তিনি বলেন, ভারতও এভাবে হামলা চালাতে সক্ষম। 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। এতে বলা হয়, ভারতের বিমানবাহিনী দিবস সামনে রেখে শুক্রবার (৪ অক্টোবর) এক সংবাদ সম্মেলন করেন এয়ার চিফ মার্শাল এপি সিং। ওই সময় এসব মন্তব্য করেন তিনি। 

এপি সিং বলেন, ভারতের বাইরের কোনো জায়গায় হামলা চালাতে সক্ষম তারা। অন্য কোনো দেশের মাটিতে শত্রু থাকলে তাকে টার্গেট করে নিহত করতেও ভারতের প্রতিরক্ষা বাহিনী সক্ষম। ২০১৯ সালে বালাকোটে হামলার কথা মনে করিয়ে দিয়ে এমন মন্তব্য করেন এয়ার চিফ মার্শাল।

তবে এসব হামলা ও টার্গেটের ব্যাপারে প্রকাশ করতে চান না বলে জানান এপি সিং। 

২০১৯ সালে কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের হামলায় নিহত হন ৪০ ভারতীয় সেনা। এর দেড় সপ্তাহ না পেরোতেই কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের ভেতরে সন্দেহভাজন জঙ্গি অবস্থানে বোমা হামলা চালায় ভারতীয় যুদ্ধবিমান।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোট, চাকোটি ও মুজফ্‌রাবাদে জইশ-ই-মোহাম্মদের তিনটি লঞ্চপ্যাড ধ্বংসের দাবি করে ভারত। প্রায় ২১ মিনিটের অভিযানে জইশের নিয়ন্ত্রণকেন্দ্র আলফা-থ্রি গুড়িয়ে দেওয়ার পাশাপাশি অন্তত ৩০০ জঙ্গিকে হত্যার দাবিও করা হয়।

সেই হামলার কথা মনে করিয়ে দেন এপি সিং। তবে, ভারত অন্য কোনো দেশের সমরাস্ত্রের ওপর নির্ভর করবে না বলেও জানান তিনি। এ জন্য ভারতেই বেশি করে এসব অস্ত্র বানানোর তাগিদ দেন এয়ার চিফ মার্শাল।