Image description

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ ছয়বার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। নবম আসরেও দুর্দান্ত শুরু করেছে অজি মেয়েরা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে অস্ট্রেলিয়া। শনিবার (৫ অক্টোবর) আগে ব্যাট করতে নেমে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ৯৮ রানের সহজ লক্ষ্য দেয় লঙ্কানরা। জবাব দিতে নেমে ৩৪ বল এবং ৬ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি অজিদের। দলীয় ১৪ রানে দুই উইকেট হারায় তারা। এলিশা হিলি (৪) এবং ৩ রান করে সাজঘরে ফেলে জর্জিয়া ওয়েরহাম। এদিন ইনিংস বড় করতে পারেননি এলিশি পেরি। ১৫ বলে ১৭ রান করেন তিনি।

তবে এক প্রান্ত আগলে রেখে দলকে জয়ের পথে এগিয়ে নিতে থাকে ওপেনার বেথ মুনি। ১৪ বলে ১২ রান করে অ্যাশলেঘ গার্ডনার আউট হলে মুনিকে সঙ্গ দেন ফোবি লিচফিল্ড।

শেষ পর্যন্ত লিচফিল্ডের ৯ বলে ৯ রান এবং মুনির ৩৮ বলের অপরাজিত ৪৩ রানের ইনিংসে ভর করে ৩৪ বল এবং ৬ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

শ্রীলঙ্কার হয়ে উদেশিকা প্রবোধনী, সুগান্ধীকা কুমারী এবং ইনোকা রানাওয়েরা একটি করে উইকেট শিকার করেন।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় লঙ্কানরা। দলীয় ৬ রানে দুই ওপেনারকে হারায় তারা। বিশমি গুনারত্নে (০) এবং চামারী আতাপাত্তু ৩ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়েন।

এদিন ইনিংস বড় করতে পারেননি কবিশা দিলহারিও। ৫ রান করে আউট হন তিনি। এরপর হর্ষিতা সামারাবিক্রমাকে নিয়ে দলের হাল ধরেন নীলাক্ষীকা সিলভা। তবে ২৩ রান করে আউট হন সামারাবিক্রমা। ২ রান করে তাকে সঙ্গ দেন হাসিনি পেরেরা।

কিন্তু এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন সিলভা। ১৫ বলে ১৬ রান করে তাকে সাহায্য করেন নুষ্কা সঞ্জীওয়ানি। শেষ পর্যন্ত সিলভার অপরাজিত ২৯ রানে ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ৯৩ রানের লড়াকু পুঁজি পায় শ্রীলঙ্কা।