Image description

চলতি মাসেই সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সম্মেলনে যোগ দিতে পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ২০১৫ সালের পর ৯ বছরের মধ্যে এটিই হবে ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম পাকিস্তান সফর।

১৫ এবং ১৬ অক্টোবর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে হবে এসসিও সম্মেলন। সেখানেই ভারতের প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন জয়শঙ্কর।

এর আগে গতবছর ভারতে এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের একইরকম একটি বৈঠকে অংশ নিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি ছিলেন ২০১১ সালের পর ভারত সফর করা প্রথম কোনো ঊর্ধ্বতন পাকিস্তানি রাজনীতিবিদ। তার সেই সফরের পর এবার জয়শঙ্কর পাকিস্তানে যাচ্ছেন।

পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে বছরের পর বছর ধরে ঘোর শত্রুতা চলে আসছে। ১৯৪৭ সালে স্বাধীন দেশ হওয়ার পর থেকে দুই দেশের মধ্যে তিনটি যুদ্ধ হয়েছে। এর দুটিই ছিল কাশ্মির নিয়ে। আঞ্চলিক নিরাপত্তা সহযোগিতায় বড় ভূমিকা আছে এসসিও’র। মধ্য এশিয়ায় অর্থনৈতিক ও নিরাপত্তার বিষয়গুলো নিয়ে এই ফোরামে আলোচনা হয়।

ভারত-পাকিস্তান ছাড়াও এসসিও-র সদস্য দেশগুলো হলো চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান।

গত বছর এসসিও সম্মেলনের নেতৃত্ব দিয়েছিল ভারত। আর এবছর এ সম্মেলন আয়োজন করছে পাকিস্তান। ২০০১ সালে এসসিও গঠিত হয় নেটোর মতো পশ্চিমা সামরিক জোটের প্রভাবের পাল্টা পদক্ষেপ হিসেবে।

২০০৫ সালে পর্যবেক্ষক দেশ হিসেবে এসসিও-তে যোগ দেয় ভারত। ২০১৭ সালে দেশটি এসসিও’র পূর্ণ সদস্য হয়। একই বছরেই এসসিও-র পূর্ণ সদস্য দেশ হয় পাকিস্তান।

জয়শঙ্করের পাকিস্তান সফরের বিষয়টি নিশ্চিত করে শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, পাকিস্তানে এসসিও সম্মেলনে আমাদের প্রতিনিধি দলকে নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর।

এর আগে সবশেষ ২০১৫ সালের ডিসেম্বরে আফগানিস্তান নিয়ে একটি সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদে গিয়েছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।