Image description

অভিবাসীদের নিয়ে আবারও ভিত্তিহীন দাবি করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওহাইও অঙ্গরাজ্যের অভিবাসীরা অন্যের পোষা প্রাণী চুরি করে খেয়ে ফেলা সম্পর্কে তার আগের দাবির সাফাই গেয়ে তিনি বলেছেন, কেবল যা রিপোর্ট করা হয়েছে তাই বলা হচ্ছে। বুধবার (১৬ অক্টোবর) ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামি শহরের এক টাউন হলে ল্যাটিনো ভোটারদের উদ্দেশ্যে ভাষণে এসব কথা বলেন তিনি। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

স্প্যানিশ ভাষী সম্প্রচার মাধ্যম ইউনিভিশন আয়োজিত এই জনসভায় অ্যারিজোনা অঙ্গরাজ্যের এক ব্যক্তি ট্রাম্পকে প্রশ্ন করেন যে, অভিবাসীরা পোষা প্রাণী খেয়ে ফেলার খবর তিনি বিশ্বাস করেন কিনা।  

জবাবে ট্রাম্প বলেছেন, ‘আমি কেবল যা রিপোর্ট করা হয়েছে সেটাই বলছি।... আর উচিত নয় এমন আরও অনেক কিছুই তারা খাচ্ছে। আমি কেবল রিপোর্ট করছি।’

তিনি আরও দাবি করেন, সংবাদমাধ্যমেও এসব ঘটনা উঠে এসেছে। অবশ্য নির্দিষ্ট কোনও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেননি তিনি।

তার এই দাবির স্বপক্ষে কোনও প্রমাণ হাজির করতে পারেননি সাবেক প্রেসিডেন্ট। কারও পোষা প্রাণী খেয়ে ফেলার মতো ঘটনা সম্পর্কে অবগত নন বলে জানিয়েছেন ওহাইও অঙ্গরাজ্যের কর্মকর্তারা। এমনকি অনেক রিপাবলিকানও তার এই দাবিকে অসত্য বলে নাকচ করে দিয়েছেন।

ওহাইও অঙ্গরাজ্যে বসবাসরত হাইতির অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার অভিপ্রায় আগেও প্রকাশ করেছেন ট্রাম্প। যদিও অধিকাংশ অভিবাসীই বৈধভাবে মার্কিন ভূখণ্ডে বাস করছেন, রিপাবলিকান প্রার্থীর তাতে কোনও বিকার আছে বলে মনে হয় না।

ট্রাম্পের এসব ভিত্তিহীন উদ্ভট দাবির পর থেকে ওহাইও’র হাইতীয় অভিবাসীরা একাধিকবার উড়ো হুমকি পেয়েছেন। এমনকি ওহাইও’র অভিবাসী সংখ্যাগরিষ্ঠ শহর স্প্রিংফিল্ডে বোমা হামলার হুমকিও দেওয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, ততোই নিজের বক্তব্যে আক্রমণাত্মক হয়ে উঠছেন ট্রাম্প। তার সবচেয়ে বড় তুরুপের তাস অবৈধ অভিবাসীদের নিয়ে বাগাড়ম্বর ও তাদের অর্ধচন্দ্র দিয়ে বের করে দেওয়ার হুমকি। মার্কিন শেতাঙ্গ নাগরিক ও রিপাবলিকান সমর্থকদের বড় একটা অংশের চিন্তাধারা ট্রাম্পের অভিপ্রায়ের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।