Image description

জাতীয় পর্যায়ের একটি দাবা প্রতিযোগিতায় মোবাইল ফোন ব্যবহারের অভিযোগে রোমানিয়ান গ্র্যান্ডমাস্টার কিরিল শেভচেঙ্কোকে প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হয়েছে। সোমবার তাকে বহিষ্কারের বিষয়টি ঘোষণা দেয় আয়োজকরা। 

স্পেনের মেলিলা এলাকার স্প্যানিশ টিম চ্যাম্পিয়নশিপে প্রতিযোগিতার সময় তার বিরুদ্ধে এই প্রতারণার অভিযোগ উঠেছে। সিলা - ইন্টিগ্র্যান্ট কালেকটিয়াস দলের হয়ে প্রথম দুই রাউন্ডে তিনি ড্র করলেও, ফলাফল পরিবর্তন করে তাকে পরাজিত দেখানো হয়েছে।

স্প্যানিশ দাবা ফেডারেশন (এফইডিএ) একটি বিবৃতিতে শেভচেঙ্কোর বহিষ্কারের কারণ হিসেবে উল্লেখ করেছে, "ম্যাচ খেলার সময় মোবাইল ফোনের ব্যবহার।"

স্প্যানিশ দাবা ফেডারেশন জানায়, তারা দাবায় যেকোনো প্রতারণার বিরুদ্ধে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং এই ঘটনাটির জন্য গভীরভাবে দুঃখিত। তারা উল্লেখ করেছে, শেভচেঙ্কোর কর্মকাণ্ড তার ক্লাব এবং সতীর্থদের কার্যক্রমকে প্রতিফলিত করে না।

সিলা– ইন্টিগ্রান্ট কালেকটিয়াস ফেসবুকে ঘোষণা করেছে, তারা যে কোনো অবৈধ কৌশলকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে এবং শেভচেঙ্কোর সঙ্গে তাদের সম্পর্ক শেষ করেছে।

চেজ ডটকমের তথ্য অনুযায়ী, প্রতিযোগিতার ওপেনিং রাউন্ডের সময় শেভচেঙ্কোকে বোর্ড থেকে দীর্ঘ সময় দূরে থাকতে দেখা গেলে প্রথম সন্দেহ হয়। পরে একটি টয়লেটে একটি মোবাইল ফোন পাওয়া যায়, সাথে তার হাতে লেখা একটি নোটও ছিল।

কিরিল শেভচেঙ্কো বর্তমানে দাবার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৬৯ নম্বরে আছেন।