Image description

আগামী বছরের সরকারি ছুটির তালিকা অনুমোদন দিয়েছে সরকার। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) উপদেষ্টা পরিষদের বৈঠকে ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন হয়।

বৈঠক শেষে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলা সনের ক্যালেন্ডার, বিভিন্ন ধর্মীয় পর্বের তালিকা, হিজরি ক্যালেন্ডার অনুযায়ী ধর্মীয় পর্ব এবং ২০২৪ সালের ছুটি অনুসরণ করে আগামী বছরের জন্য তালিকা প্রস্তুত করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্ব উপলক্ষ্যে আগামী বছর ১২ দিন সাধারণ ছুটি থাকবে। এর মধ্যে ৫ দিন থাকবে সাপ্তাহিক ছুটি (৩টি শুক্রবার ও ২টি শনিবার)।  

বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় পর্বে নির্বাহী আদেশে ছুটি থাকবে ১৪ দিন। এর মধ্যে ৪ দিন সাপ্তাহিক ছুটি (২টি শুক্রবার ও ২টি শনিবার)।

ধর্মীয় পর্ব উপলক্ষ্যে প্রজাতন্ত্রের কর্মচারীরা বছরে সর্বোচ্চ ৩ দিনের ঐচ্ছিক ছুটি নিতে পারবেন। এরমধ্যে পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে কর্মরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি বা অনুরূপ সামাজিক উৎসবের জন্য ২ দিন ঐচ্ছিক ছুটি থাকবে। এ ছুটির মধ্যে ১দিন সাপ্তাহিক ছুটি।

২০২৪ সালে অনুমোদিত মোট ছুটি ছিল ২২ দিন। এর মধ্যে ২ দিন ছিল সাপ্তাহিক ছুটি।