Image description

চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন আদালতে পূর্বে নিয়োগ দেওয়া সব আইন কর্মকর্তার নিয়োগ আদেশ বাতিল করে নতুন করে ৪৫৪ জনকে নিয়োগ দিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়।

এর মধ্যে রয়েছে, সরকারি কৌঁসুলি (জিপি), অতিরিক্ত সরকারি কৌঁসুলি, সহকারী সরকারি কৌঁসুলি, পাবলিক প্রসিকিউটর (পিপি), অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর, বিশেষ প্রসিকিউটর ও সহকারী পাবলিক প্রসিকিউটর।

নিয়োগপ্রাপ্ত ৪৫৪ জনের মধ্যে ৩৫১ জনকে চট্টগ্রামে এবং ১০৩ জনকে সিলেটের আদালতগুলোতে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) রাতে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অফিস থেকে এ সম্পর্কিত দুটি নিয়োগ আদেশে জারি করা হয়।

উপসলিসিটর (জিপি-পিপি) সানা মো. মাহরুফ হোসাইনের সই করা পৃথক নিয়োগ আদেশে বলা হয়, বর্ণিত দুটি জেলার জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, এদের অধীন আদালতসমূহ, বিভাগীয় বিশেষ জজ আদালত এবং বিভিন্ন পর্যায়ের ট্রাইব্যুনালে আগে নিয়োগ দেওয়া সব আইন কর্মকর্তার নিয়োগ আদেশ বাতিল করা হয়েছে।

নতুন নিয়োগ আদেশের ছকে বর্ণিত আইজীবীদের তাদের পেশাগত দক্ষতা, অভিজ্ঞতা ও সততা সম্পর্কে স্ব-স্ব জেলার জেলা ও দায়রা জজ ও জেলা ম্যাজিস্ট্রেটের প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮ এর ৪৯২ ধারা এবং  দ্য লিগ্যাল রিমেমব্রেন্সার্স ম্যানুয়াল, ১৯৬০ এর ২ নম্বর অধ্যায়ের ১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী সাময়িকভাবে নিয়োগ দেওয়া হলো।

এই নিয়োগ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

মানবকণ্ঠ/এসআরএস