Image description

‘অন্তর্বর্তী সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির জনক মনে করে না’— তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলামের এই বক্তব্য কোনোভাবে গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সংবাদ মাধ্যমে বাংলাদেশ মহিলা পরিষদের পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়। বিবৃতিতে স্বাক্ষর করেন পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু।

বিবৃতিতে বলা হয়, পূর্ব ঘোষিত জাতীয় দিবসের ছুটি বাতিল করার প্রসঙ্গে আমরা গণমাধ্যমে প্রচারিত বর্তমান অন্তবর্তী সরকারের একজন তরুণ উপদেষ্টার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিষয়ে মন্তব্য শুনলাম। এই তরুণ উপদেষ্টা তার বক্তব্যের মাধ্যমে জাতির মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাসকে অস্বীকার করেছেন, যা গ্রহণযোগ্য নয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধ এ দেশের প্রতিটি নাগরিকের অহংকার। এ দেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অবিসংবাদিত ভূমিকা ঐতিহাসিকভাবে স্বীকৃত। ৭ই মার্চের ভাষণ দল মত নির্বিশেষে এ দেশের স্বাধীনতাকামী মানুষকে উজ্জীবিত করেছে। আপামর জনগণ দেশকে স্বাধীন করতে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এবং এই ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। ইতিহাস না জানা বা ইতিহাসকে অস্বীকার করা যেকোনো জাতির জন্য অগৌরবের এবং অবিবেচনাপ্রসূত।

আরও বলা হয়, বাংলাদেশ মহিলা পরিষদ অন্তর্বর্তী সরকারের তরুণ উপদেষ্টার এ ধরনের বক্তব্যে গভীর উদ্বেগ ও বিস্ময় প্রকাশ করছে।

মানবকণ্ঠ/এসআরএস