Image description

সামনে থেকে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন আকবর আলী। ওমানে শুরু হওয়া ইমার্জিং টি-টোয়েন্টি এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে তার ৪৫ রানের সৌজন্যে হংকংয়ের বিপক্ষে ৫ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ।

জয় দিয়ে শুরু হওয়া টুর্নামেন্টে বাংলাদেশের সামনে আজ লক্ষ্য ছিল ১৫১ রানের।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই হয় বাংলাদেশের। ওপেনিং জুটিতে ৩২ রান এনে দেন দুই ওপেনার জিশান আলম ও পারভেজ হোসেন ইমন। তবে ৬ রানের ব্যবধানে ২ উইকেট হারালে চাপে পড়ে বাংলাদেশ। এ সময় জিশানের ১১ রানের বিপরীতে ৫ রানে আউট হন সাইফ।

দলীয় ৫৫ রানে ওপেনার ইমন ব্যক্তিগত ২৮ রানে ড্রেসিংরুমের পথ ধরলে চাপটা আরও বাড়ে।

তবে চতুর্থ উইকেটে ৫৪ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামলে নেন তাওহিদ হৃদয় ও আকবর। আর তাতেই যেন জয়ের কাজটা প্রায় সেরে যায়। জাতীয় দলের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচে ভারতের বিপক্ষে ফিফটি হাঁকানো হৃদয় ২৯ রানে ফিরলে তাদের জুটিটা ভেঙে যায়।

পরে শামীম হোসেন পাটোয়ারীকে নিয়ে জয়ের বন্দরে ছুটতে থাকেন অধিনায়ক আকবর। তবে দল যখন জয় থেকে ২২ রান দূরত্বে তখন রণে ভঙ্গ দেন অধিনায়ক।

তাতে অবশ্য ১০ বল হাতে রেখে ৫ উইকেটের জয় পেতে বাংলাদেশের সমস্যা হয়নি। আকবরের ২৪ বলে ৪৫ রানের ইনিংসটিই ম্যাচ জয়ের মূল ভিত্তি। ৩ ছক্কা ও ৪ চারে ইনিংসটি সাজিয়েছেন ১৮৭.৫০ স্ট্রাইকরেটে।

১৫ বলে ১৯ রান করে জয়ের বাকি কাজটুকু সারেন শামীম। তার সঙ্গে জয় নিয়ে মাঠ ছাড়েন ৮ রানে অপরাজিত থাকা রাব্বি।

এর আগে ওমানের আল আমিরাত ক্রিকেট গ্র্যাউন্ডে টস হেরে ব্যাটিংয়ে নেমে বাবর হায়াতের ৮৫ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে ৮ উইকেটে ১৫০ রানের সংগ্রহ পায় হংকং। প্রতিপক্ষকে অল্পতেই আটকানোর সুযোগ পেয়েছিল বাংলাদেশ। রিপন মণ্ডলের দুর্দান্ত পেসের সামনে ৯ রানে ২ উইকেট হারিয়েছিল হংকং। পরে নিযাকাত খানকে সঙ্গী করে শুরুর ধাক্কা সামলে নেন বাবর। তৃতীয় উইকেটে ৬৫ রানের জুটি গড়েন দুজনে।

ব্যক্তিগত ২৫ রানে হংকংয়ের অধিনায়ক নিযাকাতকে বোল্ড করে বাংলাদেশকে মোমেন্টাম এনে দেন মাহফুজুর রহমান রাব্বি। এরপর নিয়মিত বিরতিতে হংকং উইকেট হারালেও এক প্রান্ত আগলে রাখেন বাবর। শুধু আগলেই রাখেননি, রানের চাকাও সচল রাখেন ৩২ বছর বয়সী ব্যাটার। একাই ৮৫ রানের ইনিংস খেলে দলকে ১৫০ রান এনে দেন তিনি। ইনিংসটি সাজান ১৩৯.৩৪ স্ট্রাইকরেটে ৭ ছয় ও ২ চারে। বাংলাদেশ ৫ উইকেটের জয় পাওয়ায় শেষ পর্যন্ত তার দুর্দান্ত ইনিংসটি মেলান হয়ে যায়। বাংলাদেশের হয়ে ২৪ রানে ৪ উইকেট নিয়ে সেরা বোলার পেসার রিপন।