Image description

ঢাকার হাতিরঝিলের অ্যাম্ফিথিয়েটারে ‘গণজোয়ার’ কনসার্টের কথা ছিল। কনসার্টের আয়োজক প্রতিষ্ঠান ম্যাভিক্স গ্লোবাল অনুষ্ঠানের আগে ভেন্যু পরিবর্তনের কথা জানায়। সে ধারাবাহিকতায় শুক্রবার হাতিরঝিলের পরিবর্তে কনসার্টটি হয়েছিল মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে। এতে পারফর্ম করার কথা ছিল ব্যান্ড নেমেসিস, ক্রিপটিক ফেইট, অ্যাভয়েড রাফা, বে অব বেঙ্গল, কাকতাল, কনক্লুশনসহ আরও অনেকে। কিন্তু অনুষ্ঠানের একপর্যায়ে বিশৃঙ্খলা সৃষ্টি হলে পণ্ড হয় আয়োজন। এক ফেসবুক পোস্টে এমনটাই জানিয়েছেন ব্যান্ড নেমেসিসের জোহাদ রোজা চৌধুরী।

সম্প্রতি আরো কয়েকটি কনসার্ট নিয়ে নিরাপত্তা এবং বিশৃঙ্খলার অভিযোগ শোনা গেছে।  কনসার্ট নিয়ে উঠা বিশৃঙ্খলার এমন অভিযোগ নিয়ে এবার কথা বললেন ব্যান্ড ‘নেমেসিস’-এর জোহাদ রোজা চৌধুরী।  এই গায়ক শুক্রবার রাতে এক দীর্ঘ ফেসবুক স্ট্যাটাসে চলমান সময়ে কনসার্টগুলোর অভিজ্ঞতার কথা বলেন।  এ বিষয়ে জোহাদ বলেন, আজকের কনসার্ট ভালোই হচ্ছিল। ক্রিপটিক ফেইট স্টেজে, হঠাৎ করে ২০-৩০ জনের দল মুক্তিযুদ্ধ জাদুঘরের ফটক ভেঙ্গে ভেতরে ঢুকে যায়। তারপর কী হলো, আপনারা বুঝতেই পারছেন। কনসার্টটি বাতিল হলে গেল। আমরা নেমেসিস, অ্যাভয়েড রাফা শোতে পারফর্ম করতে পারলাম না।

প্রশ্ন রেখে এই মিউজিশিয়ান বলেন, বিগত বেশ কয়েকটা কনসার্টেই একই জিনিসটা হচ্ছে। এরা কারা? এরা কি আসলেই গান শুনতে আসে, নাকি খুবই প্রি-প্ল্যানড একটা অপারেশন চালাচ্ছে শো’র বিরুদ্ধে? ফটক ভেঙ্গে যারা ভেতরে ঢুকে কনসার্ট বন্ধ করে দিয়েছে, তারা নিজেদের বৈষম্যবিরোধী সৈনিক পরিচয় দেয় বলেও জানান জোহাদ। এ বিষয়ে তিনি ওই পোস্টে লিখেন,আমি শতভাগ নিশ্চিত যে এদের মধ্যে কেউ বৈষম্যবিরোধী সৈনিক না।

তিনি আরও লিখেছেন, এটা কী শুরু হলো? ২৫ বছর ধরে গানবাজনা করছি, জীবনে এরকম কোনো অভিজ্ঞতার মুখোমুখি হইনি। আর এই ২০২৪-এ এসে এসব অভিজ্ঞতা হচ্ছে? সবচেয়ে দুঃখজনক আর হতাশার ব্যাপার হচ্ছে যে যারা এগুলো করছে, করে পার পেয়ে যাচ্ছে। কোনো ধরনের প্রতিকার নেই। সামনে কী হবে জানি না, তবে এটা জানি যে খুব তাড়াতাড়ি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে। আজ কনসার্টে হামলা দিচ্ছে, কাল যেকোনো আয়োজনে হামলা দিতে পারে। বাংলাদেশের জনগণ গানপাগল, আমরা একটা খুব ভালো করে জানি, এই দেশে গান কখনো থামবে না।