Image description

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি দিনদিন যেন আরও তরুণ হয়ে ফিরছেন। গত সপ্তাহেই জাতীয় দলের জার্সিতে বলিভিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন। আর এবার সেই ছন্দ ধরে রাখলেন ক্লাবের হয়েও। ইন্টার মায়ামির জার্সিতেও যেন পুরানো রূপেই ফিরলেন ৩৬ বছর বয়সী এই ফুটবল তারকা। রোববার মাত্র ১২ মিনিটের মাথায় মেসির হ্যাটট্রিকে ৬-২ গোলে নিউ ইংল্যান্ড রিভলিউশনকে হারিয়েছে মায়ামি। এক মৌসুমে মেজর লিগ (এমএলএস) সকারে সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড ভেঙে ইতিহাস গড়েছে দলটি।

এই জয়ে এমএলএসের এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট অর্জনের রেকর্ড গড়েছে জেরার্দো টাটা মার্টিনোর দলটি। ৩৪ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৭৪, যেখানে রয়েছে ২২টি জয় ও ৮টি ড্রয়ের সঙ্গে ৪ ম্যাচে হার। এর আগে এমএলএসের এক মৌসুমে সর্বোচ্চ ৭৩ পয়েন্ট পাওয়ার রেকর্ডটি ছিল এই ম্যাচের প্রতিপক্ষ রেভোল্যুশনের। তাদের ২০২১ সালের সেই রেকর্ড ভেঙে এমএলএসে নতুন রেকর্ড গড়লেন মেসি-সুয়ারেজরা।

যদিও ম্যাচের শুরুতে দাপট ছিল নিউ ইংল্যান্ডের। দ্বিগুণ লিড নিয়ে তারা একপ্রকার স্বাগতিক মায়ামিকে চেপে ধরেছিল। দ্বিতীয় মিনিটে লুকা ও ৩৪ মিনিটে দিলান গোল করে নিউ ইংল্যান্ডকে ২-০ ব্যবধানে লিড এনে দেন। প্রথমার্ধেই সেগুলো শোধ করে মায়ামি। ম্যাচের ৪০ ও ৪৩ মিনিটে দারুণ দুটি গোলে দলকে সমতায় ফেরান উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। তার জোড়া গোলে সমতায় ফেরে টাটা মার্টিনো শিষ্যরা। এরপর আর কোনো গোল না হওয়ায় সমতায় থেকে বিরতিতে যায় দুদল।

৫৭ মিনিটে বেঞ্চ থেকে মেসিকে মাঠে নামান কোচ টাটা মার্টিনো। বেঞ্জামিনের গোলে পরের মিনিটে লিড নেয় তারা। ৭২ মিনিটে সমতায় ফিরেছিল নিউ ইংল্যান্ড। কিন্তু ভিএআর রিভিউ দেখে তা বাতিল করে দেন রেফারি। ম্যাচের ৭৮ মিনিটে বক্সের বাইরে থেকেই কোনাকুনি শটে গোল করেন মেসি। দুই মিনিট পর দ্বিতীয় গোলটি করেন ৩৭ বছর বয়সী তারকা। ৮৯ মিনিটে সুয়ারেজের ক্রসকে ফিনিশিং দেন মেসি। এ নিয়ে লিগে এবারের মৌসুমে ১৯ ম্যাচে ২০ গোল করলেন মেসি।

এর আগে কোপা আমেরিকা ফাইনালে গোড়ালির আঘাতের কারণে দুই মাসের জন্য মাঠের বাইরে ছিলেন মেসি। গত মাসেই মাঠে ফেরেন তিনি। এবার টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করে বুঝিয়ে দিলেন, ফিটনেসে ফিরে এসেছে এই ফুটবল জাদুকর।

ম্যাচ শেষে মেসির শারীরিক অবস্থা নিয়ে মায়ামির কোচ মার্টিনো বলেছেন, ‘বড় একটা চোটের পর তার সেরে ওঠা এবং আবার দলের সঙ্গে যুক্ত করা নিয়ে আমাদের সতর্ক থাকতে হয়েছে। জাতীয় দল এবং আমরাও এটা নিয়ে খুব সতর্ক ছিলাম।’

মার্টিনো এরপর যোগ করেন, ‘আমার মনে হচ্ছে যে বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়টার মুখোমুখি হওয়ার আগে তাকে আমরা আদর্শ শারীরিক অবস্থায় পেয়েছি।’