Image description

লেবাননের রাজধানী বৈরুত ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থান ও ব্যাংকেও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হিজবুল্লাহকে সমর্থন করে এমন একটি ব্যাংকেও হামলা চালানো হয়েছে। তবে এসব হামলায় কোনো হতাহতের খবর নিশ্চিত হওয়া যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বৈরুতের দক্ষিণাঞ্চলীয় দাহিয়েহ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বেক্কা উপত্যকা ও লেবাননের দক্ষিণাঞ্চলের মতো ওই এলাকাও হিজবুল্লাহর নিয়ন্ত্রণ রয়েছে। 

লেবাননের ২০টির বেশি এলাকায় হামলা চালানো হয়েছে। এর মধ্যে ১৪টিই রাজধানী বৈরুতে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) পক্ষ থেকে এর আগে এসব এলাকায় হামলার সতর্কতা দেওয়া হয়েছিল।

আইডিএফ এক বিবৃতিতে জানায়, হিজবুল্লাহকে সমর্থন করে এমন ব্যাংক ও অন্যান্য আর্থিক অবকাঠামোগুলো তাদের মূল লক্ষ্যবস্তু। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেন, ‘হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থ সহায়তা দিচ্ছে এমন প্রতিষ্ঠানে যারা রয়েছেন তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে। আগামী কয়েক ঘণ্টায় কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হবে এবং কিছু জায়গায় রাতভর হামলা চলবে।’

হ্যাগারি আরও বলেন, ‘ইরান কীভাবে বেসামরিক প্রতিষ্ঠান, অ্যাসোসিয়েশন ও এনজিওগুলোকে ব্যবহার করে হিজবুল্লাহর কার্যক্রমে অর্থের যোগান দেয়, আগামী কয়েক দিনে সেসব তথ্য আমরা প্রকাশ করব।’

লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএনএ জানায়, পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসান অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখায় হামলা হয়েছে। বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেও ব্যাংকটির একটি শাখায় হামলা হয়েছে। 

ইসরায়েল ওই ব্যাংকের বিরুদ্ধে হিজবুল্লাহকে অর্থায়নের অভিযোগ এনেছে। হিজবুল্লাহর আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকটি ব্যবহৃত হচ্ছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রেরও।