Image description

উইকেটে থিতু হয়ে আগের থেকে চড়ে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনে দাপুটে শুরু করে দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার (২২ অক্টোবর) দিনের প্রথম ঘণ্টায় বাংলাদেশকে পাত্তাই দেননি দুজন। এরপর জুটি ভাঙলেও এই সেশনটা নিজেদের করে নিয়েছে সফরকারীরা।

দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে দক্ষিণ আফ্রিকার রান ৮ উইকেটে ২৪৩। উইকেটে টেলএন্ডারদের নিয়ে লড়াই করছেন কাইল ভারানে। ১০৫ বলে ৭৭ রানে অপরাজিত আছেন থিতু হওয়া ভারানে। দক্ষিণ আফ্রিকার লিড দাঁড়িয়েছে ১৩৭ রানে।  

দিনের শুরু থেকেই উইকেটে দাপট দেখাচ্ছিলেন কাইল ভারানে ও মাল্ডার। আগের দিনের থিতু হয়ে যাওয়া জুটিতে দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টা নিশ্চিন্তে কাটিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। দলীয় রান ছাড়িয়ে যায় দুইশর বেশি। অবশেষে জমে যাওয়া এই জুটি ভেঙে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরালেন হাসান মাহমুদ। 

ইনিংসের ৬৫তম ওভারে আক্রমণে এসে জোড়া উইকেট তুলে নেন হাসান মাহমুদ। প্রথমে ৬৪.৫তম ওভারে ভাঙেন মুল্ডারের প্রতিরোধ। মুল্ডারকে স্লিপে সাদমানের ক্যাচ বানিয়ে ১১৯ রানের জুটি ভাঙেন হাসান। ১১২ বলে ৫৪ রান করে মুল্ডার ফিরলে উইকেটে আসেন কেশভ মাহারাজ। তাকে রানের খাতাই খুলতে দেননি হাসান। ঠিক পরের বলেই কেশভকে বোল্ড করে মাঠাছাড়া করেন এই পেসার।

তবে উইকেটে এখনও দাপট দেখাচ্ছেন কাইল ভারানে। তার ব্যাটে চড়ে দলীয় রান ২৪০ ছাড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের লিডও ১৩০ ছাড়িয়েছে।    

বাংলাদেশের লক্ষ্য ছিল দ্বিতীয় দিনের সকালে যত দ্রুত সম্ভব দক্ষিণ আফ্রিকাকে অলআউট করা। কিন্তু স্বাগতিকদের লক্ষ্য ভেস্তে দিয়ে চমৎকার জুটি উপহার দিয়েছেন কাইল ভারানে ও মাল্ডার। আগের দিনের থিতু হয়ে যাওয়া দুই ব্যাটার আজও দাপট দেখাচ্ছেন শেরাবাংলায়। এই জুটিতে ভর করে ঢাকা টেস্টের দিনের সকালটা নিজেদের রঙে রাঙায় সফরকারীরা। 

প্রথম দিন শেষে স্কোরবোর্ডে ১৪০ রান নিয়ে দিন শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা। ৩৪ রানের লিড নিয়ে আজ টেস্টের দ্বিতীয় দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। আর শুরু থেকেই দুই ব্যাটার ভারানে ও মাল্ডার খেলছেন হাতখুলে। দুজনের ব্যাটে চড়ে এরই মধ্যে দলীয় রান ২০০ ছাড়িয়েছে দক্ষিণ আফ্রিকার। দলীয় লিডও ছাড়িয়েছে একশ। সবমিলিয়ে দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টা শেষে নিজ ভেন্যুতে চাপে বাংলাদেশ। 

সোমবার টেস্টের প্রথম দিন আলোকস্বল্পতায় খেলা ছয় ওভার কম হয়। ১৫ মিনিট কম খেলেই ইতি টানতে হয় প্রথম দিনের। সেই সময়টুকু পুষিয়ে দিতে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু হয়েছে ১৫ মিনিট আগে।

এর আগে এই টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশকে মাত্র ১০৬ রানে অলআউট করে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে বাংলাদেশকে দ্রুত গুঁড়িয়ে দেওয়া দক্ষিণ আফ্রিকা নিজেরাও ব্যাটিং ইনিংসের শুরুটা ভালো করতে পারেনি। তবে দ্বিতীয় দিনটা ঠিকঠাক শুরু করেছে দক্ষিণ আফ্রিকা।